দেশের ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানি পাচ্ছে : প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২০, ১৩:০২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছন, দেশের মানুষকে সুপেয় পানি  পৌঁছে দিতে দেশের সব হাওর, পুকুর ও জলাশয় খনন করে বিভিন্ন পরিকল্পনা নিয়ে তা বাস্তবায়ন করে যাচ্ছে সরকার। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে দেশের ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানি পাচ্ছে।

তিনি বলেন, নদী আমাদের জীবন, নদী আমাদের প্রাণ। নদীকেন্দ্রিক অনেক প্রাকৃতিক পর্যটনের সুবিধা থাকলেও আমরা তা কাজে লাগাতে পারিনি। পানিসম্পদ রক্ষা করতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর গ্রিনরোডে পানি ভবন আর সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আয়োজন করা হয় কয়েকটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিটি নদী ড্রেজিং করার পদক্ষেপ নিয়েছি। নৌপথগুলো পুনরায় ড্রেজিং করে আমরা চালু করেছি। আমাদের নৌ ঘাটগুলো উন্নত করে দিচ্ছি। নৌপথে চলাচল বা পণ্য পরিবহন সব চেয়ে নিরাপদ এবং সব থেকে সহজলভ্য। কম খরচে আমরা পণ্য পরিবহন করতে পারি।

উন্নয়নের নামে ঢাকার জলাধারগুলো ধ্বংস করা হয়েছে দাবি করে শেখ হাসিনা বলেন, যেখানেই যে স্থাপনা করা হোক না কেন জলাধার রাখতে হবে। উন্নত দেশে জলধার রেখেই তার উপর দিয়ে চলাচলের ব্যবস্থা রাখা হচ্ছে। যা আমরাও শুরু করেছি। 

পানি ভবন নিয়ে সরকারপ্রধান বলেন, আমরা যখন ‘পানি ভবন’র কাজ শুরু করি তখন আমিই এর নাম দিয়েছিলাম। আর বলেছিলাম সেখানে যেনো পানি থাকে। একটা জলাধার থাকে। সেভাবেই ডিজাইন করা হয়েছে। আসলে আমরা যেখানেই যে স্থাপনা করি না কেনো সেখানে যেনো একটা জলাধার থাকে। কারণ যখন বৃষ্টি হয়, সেই পানি যেনো ওই জলাধারে সংরক্ষণ করা যায় সেদিকে দৃষ্টি দেওয়া উচিৎ।  

তিনি বলেন, দেশের ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানি ও স্যানিটেশনের আওতায় এসেছে। ঢাকা শহরে পানির সমস্যা দূর করতে সরকার ব্যবস্থা নিচ্ছে।

অনুষ্ঠানে ভূগর্ভের পানির ব্যবহার কমানোর নির্দেশ দেন বঙ্গবন্ধুকন্যা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ