আজকের শিরোনাম :

সাম্প্রদায়িক অপশক্তির বিষয়ে সতর্ক থাকতে হবে : কাদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২০, ১২:৩০ | আপডেট : ১১ আগস্ট ২০২০, ১৩:৪৮

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালাচ্ছে সাম্প্রদায়িক শক্তি। আত্মতুষ্টিতে না ভুগে সবাইকে সতর্ক থাকাতে হবে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে জন্মাষ্টমীর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, অসম্প্রদায়িক চেতনা দিয়েই আমরা গড়তে চাই এ দেশের সমৃদ্ধ সোপান। মাঝেমধ্যে বিচ্ছিন্নভাবে একটি অশুভ চক্র, একটি সাম্প্রদায়িক গোষ্ঠী হাজার হাজার বছরের ঐতিহ্যে আঘাত হানার অপচেষ্টা করে। আমি আশ্বস্ত করতে চাই শেখ হাসিনার সরকার যতদিন আছে তারা সফল হবে না।

তিনি বলেন, আমাদের এগিয়ে যাওয়ার মূলমন্ত্র হচ্ছে সামাজিক সখ্য এবং ঐক্য, একতা ধরে রেখেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

মন্ত্রী স্মরণ করিয়ে দিয়ে বলেন, ‘২০০১ সালে সরকার পরিবর্তনের পর হিন্দু সম্প্রদায়ের ওপর কী অমানুষিক নির্যাতন নেমে এসেছিলো তা নিশ্চয়ই মনে আছে? যে নির্যাতন একাত্তরের পাক হানাদারদের নির্যাতনকেও মনে করিয়ে দেয়।

তিনি বলেন, এ দেশে যারা হত্যা-ষড়যন্ত্রের রাজনীতির সূচনা ও লালন করেছিল এবং সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে বড় করে তুলেছিলো তারাই হিন্দু সম্প্রদায়ের সদস্যদের জীবন ও সম্পদের ওপর বারবার আঘাত এনেছে।


দেশের নাগরিক হিসেবে সকলের সমান সুযোগ এবং অধিকার রয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, আপনারা নিজেদের মাইনরিটি ভাববেন না, তা না হলে আপনারা মানসিক ভাবে পিছিয়ে থাকবেন।

তিনি বলেন, নাগরিক হিসেবে একজন মুসলমানের রাষ্ট্রের প্রতি যে অধিকার আছে, আপনাদেরও সমান অধিকার আছে।

দেশের উন্নয়নে যেমনি প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা, তেমনি প্রয়োজন প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আন্তর্জাতিক রাজনীতিতে কোনো দেশই প্রতিবেশী দেশের সঙ্গে খারাপ সম্পর্ক রেখে এগুতে পারে না। শেখ হাসিনা সরকার ও ভারতের নরেন্দ্র মোদি সরকারের সম্পর্ক সময়ের পরীক্ষিত উত্তীর্ণ।’

সেতুমন্ত্রী বলেন, ‘দীর্ঘদিনের সীমান্ত সমস্যা, শান্তিপূর্ণ ভাবে ছিটমহল বিনিময় সমাধান, দুদেশের পারস্পরিক আস্থাকে আরও বাড়িয়ে তুলেছে।’

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সমুদ্র জয়ের মামলায় ভারত আপীল না করে বন্ধুসুলভ যে আচরণ করেছে তা সম্পর্কের সূত্রকে করেছে আরও সুদৃঢ়। 

ওবায়দুল কাদের দুদেশের মধ্যে আস্থা ও বিশ্বাসের যে সেতুবন্ধন তৈরি  হয়েছে তার মাধ্যমে তিস্তা সমস্যা ও অন্যান্য নদীর পানি বন্টনের আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলেও জানান। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ