বাংলাদেশ থেকে জাপানে প্রবেশে কড়াকড়ি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ১২:২৬

করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন ও পেরুর নাগরিকদের জাপানে প্রবেশের ক্ষেত্রে কড়া প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আসছে শুক্রবার থেকে এ প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হবে তাদের। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা দেয়া হয়, জাপানে প্রবেশের অনূর্ধ্ব ৭২ ঘণ্ট আগে করা করোনা পরীক্ষার ফল নেগেটিভ এলেই কেবলমাত্র এই চার দেশের নাগরিকদের মধ্যে জাপানের স্থায়ী বাসিন্দা এবং দীর্ঘ মেয়াদি ভিসা নেওয়া ব্যক্তি, তাদের স্ত্রী ও সন্তানরা অনুমতি সাপেক্ষে দেশটিতে প্রবেশ করতে পারবে।

এর আগে বিমানবন্দরে এসব দেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিংয়ে প্রচুর সংখ্যক কোভিড পজিটিভ ধরা পড়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে জাপান।

গত ৩ এপ্রিল থেকে করোনা মহামারির কারণে কড়া লকডাউনের পর বিদেশিদের জন্য দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতেই নতুন করে ভাবছে টোকিও। গত সপ্তাহে জাপান সরকার সিদ্ধান্ত নেয়, বিদেশিদের মধ্যে যারা ৩ এপ্রিলের আগে সে দেশ ছেড়ে গেছে, তারা বুধবার থেকে জাপানে ফিরতে পারবে।

জাপানের সরকারি হিসাব অনুযায়ী, জাপানে প্রবেশে কড়াকড়ি আরোপের আগে সেখানে বসবাসরত অন্যদেশের নাগরিকদের মধ্যে অন্তত ২ লাখ জাপান ছেড়েছেন। গত সপ্তাহে তাদের আবার জাপানের ফেরার অনুমতি দেয়া হয়েছে।

তবে সবাইকেই পিসিআর টেস্টের মাধ্যমে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে। এছাড়া জাপানে প্রবেশের পর তাদের ১৪ দিন গৃহবন্দি থাকতে হবে এবং ওই সময়ে তারো কোনো পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবেন না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ