আজকের শিরোনাম :

কাল বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২০, ১৪:২৬

করোনার প্রাদুর্ভাবের মধ্যেই আগামীকাল মঙ্গলবার বগুড়া-১ এবং যশোর-৬ আসনে নিয়মরক্ষার নির্বাচন হতে যাচ্ছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ দুই আসনে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ হবে। গতকাল মধ্যরাত থেকেই এ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা বন্ধ হয়ে গেছে। নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলে জারি হয়েছে বিধিনিষেধ।

উল্লিখিত দুটি আসনের উপনির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও ব্যালট পেপারে দলটির প্রার্থী ও প্রতীক বহাল থাকছে। অন্যদিকে উপনির্বাচনে নির্বাচন কমিশনের জন্য ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ানোটাই সব থেকে বড় চ্যালেঞ্জ বলে সংশ্লিষ্টরা মনে করছেন। 

নির্বাচন কমিশন থেকে আগেই বলা হয়েছে, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনাভাইরাস প্রার্দুভাবের মধ্যেই এ নির্বাচন করা হচ্ছে। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ভোটগ্রহণ করা হবে।

গত ১৮ জানুয়ারি আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি একই দলের ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। ২ লাখ ৩ হাজার ১৮ জন ভোটারের যশোর-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন-শাহীন চাকলাদার (নৌকা), আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)। আর ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ ভোটারের বগুড়া-১ আসনে রয়েছেন- সাহাদারা মান্নান (নৌকা), একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), মোকছেদুল আলম (লাঙ্গল), মো. রনি (বাঘ), নজরুল ইসলাম (বটগাছ) ও ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (স্বতন্ত্র-ট্রাক)।

যশোর-৬ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির জানিয়েছেন, মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ভোট নেওয়ার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। অনলাইন ব্রিফিংয়ের মাধ্যমে প্রিজাইডিং অফিসার ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। 

এদিকে বগুড়া-১ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা উপ-সচিব মাহবুব আলম শাহ জানিয়েছেন, বন্যাকবলিত এলাকা হওয়ায় বগুড়ার অন্তত ১০টি ভোটকেন্দ্র স্থানান্তরিত করে উঁচু ও নিরাপদ জায়গায় স্থাপন করা হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ