আজকের শিরোনাম :

রোহিঙ্গাদের সহায়তা: ভাসানচর যাচ্ছে জাতিসংঘ প্রতিনিধি দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ০১:০৮

রোহিঙ্গাদের সহায়তার জন্য ভাসানচরে যাওয়ার বিষয়ে শনিবার বাংলাদেশের সঙ্গে চুক্তি সই করবে জাতিসংঘ।

বুধবার (৬ অক্টোবর) দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মহসিন সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

মিয়ানমারের সামরিক জান্তার নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়া আসা রোহিঙ্গারা নোয়াখালীর ভাসানচর ও কক্সবাজারের উখিয়া শরণার্থীশিবিরে অবস্থান করছে।

এর আগে চলতি বছরের মার্চে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সহকারী কমিশনার (অপারেশন) রাউফ মাজাও বলেন, ‘সরকার ভাসানচরে খুব গুরুত্বপূর্ণ বিনিয়োগ করেছে। আপনি যদি কক্সবাজারের সঙ্গে ভাসানচরের তুলনা করেন, তাহলে ভাসানচর বেশি ভালো। সরকারের তৈরি ঘরগুলো বেশি ভালো। ভাসানচরে রোহিঙ্গারা যাতে সম্মান ও নিরাপত্তার সঙ্গে বসবাস করতে পারে, সে জন্য সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও বেশি উদ্যোগী হতে হবে।’

বাংলাদেশ সরকারের আয়োজনে ১৭–২০ মার্চ পর্যন্ত জাতিসংঘের একটি কারিগরি প্রতিনিধিদল ভাসানচরে যায়।

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে চাপ কমাতে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের ব্যবস্থা করেছে। তবে, পরিবেশগত ঝুঁকি, সামগ্রিক অবকাঠামোসহ রোহিঙ্গাদের তাদের নিজেদের ইচ্ছায় পাঠানো হচ্ছে কি না, এ বিষয়গুলো সামনে এনে আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলো শুরু থেকেই ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিরোধিতা করে আসছিল। আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতার মধ্যেই বাংলাদেশ সরকার গত বছরের ৪ ডিসেম্বর কক্সবাজার থেকে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর শুরু করে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ