আজকের শিরোনাম :

বিমানবন্দরে টেস্ট ল্যাব কারা বসাবে সিদ্ধান্ত আজই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৭

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ
সংযুক্ত আরব আমিরাতগামী কর্মীদের জন্য বিমানবন্দরে করোনার র‍্যাপিড পিসিআর টেস্ট ল্যাব বসানোর কাজ কারা পাবে সে বিষয়ে আজকের (মঙ্গলবার) মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

পিসিআর টেস্টের দাবিতে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের মতো অনশন কর্মসূচি পালন করছে প্রবাসীরা। দাবি পূরণ না হলে তারা মন্ত্রণালয় ছাড়বে না বলে অনশন চালিয়ে যায়। পরে মন্ত্রীর আশ্বাসে তারা অনশন কর্মসূচি পালন বন্ধ করে মন্ত্রণালয় ছাড়ে।

প্রবাসী কল্যাণমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘সক্ষমতার দিক থেকে সাতটি কোম্পানিকে আমলে নেওয়া হয়েছে। এই সাত কোম্পানির মধ্যে থেকে কাজ দেওয়া হবে। এই সিদ্ধান্ত আজকে হয়ে যাবে যে কারা কাজ পাবে।’

এ সাতটি কোম্পানির মধ্যে কয়টি কোম্পানি কাজ পাচ্ছেন- এমন প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, ‘একটি কোম্পানি পেতে পারে, আবার একাধিক কোম্পানিও পেতে পারে। তবে সেটি নির্ধারণ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। নির্বাচনের ক্ষেত্রে কত দ্রুত পরীক্ষা করতে সক্ষম এবং খরচ কত কম হবে তার ওপর নির্ভর করবে কে কাজ পাবে।’

উড়োজাহাজে চড়ার কমপক্ষে ছয় ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদের বাধ্যবাধকতার কারণে গত ১৩ মে থেকে সংযুক্ত আরব আমিরাতের কর্মস্থলে ফিরতে পারছেন না বাংলাদেশিরা। দেশে ছুটিতে এসে আটকে পড়া কর্মীরা কর্মস্থলে ফিরতে রাস্তায় কর্মসূচি পালন করে যাচ্ছে। 

গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে অনশন করে সংযুক্ত আরব আমিরাতগামীরা। কিন্তু কোনো আশ্বাস না পেয়ে আজ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রবেশ করে সেখানেই অনশন শুরু করে তারা। পরে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের আশ্বাসে তারা ফিরে যান।

গত ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে করোনার র‍্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন। সেদিন মন্ত্রিসভার বৈঠক থেকে দুই-তিন দিনের মধ্যে বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেওয়া হয়। কিন্তু আট দিন মতো হয়ে গেলেও এ বিষয়ে কোনো অগ্রগতি আসেনি।  

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm