সাড়ে ৫ লাখ মেট্রিক টন চাল আমদানি করবে সরকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২১, ২১:৩৪ | আপডেট : ০৩ মার্চ ২০২১, ২১:৪৬

দেশের বর্তমান খাদ্য মজুদ বাড়াতে সরকার জরুরি ভিত্তিতে সাড়ে ৫ লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে। বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি খাদ্য মন্ত্রণালয়ের আনা এ সংক্রান্ত প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে।

প্রস্তাব অনুযায়ী- আগ্রহী আমদানিকারকদের দরপত্র দাখিলের সময়সীমা কমানো হয়েছে। আগে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র জমা দেয়ার জন্য ৪২ দিন সময় দেয়া হলেও এবারে সময় কমিয়ে আনা হয়েছে ১০ দিনে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দকমিটি জরুরিভাবে চাল আমদানির সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে।'

তিনি বলেন, আমাদের এ বছর খাদ্যশস্য উৎপাদন কম হয়েছে। চাল উৎপাদনও কম হয়েছে। এছাড়া গত বছর বন্যা ও অতিবৃষ্টির কারণে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। এজন্য আমরা চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে ভারত থেকে চাল আমদানির জন্য একই ধরনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছিল। কমিটি নীতিগতভাবে চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরে দবেপজা অর্থনৈতিক অঞ্চল' নির্মাণ ও পতেঙ্গা কন্টেইনার টার্মিনালে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) অপারেটর নিয়োগের প্রস্তাবও অনুমোদন দিয়েছে। পাশাপাশি, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি দুটি পৃথক প্রস্তাব অনুমোদন করেছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ