আজকের শিরোনাম :

বিশ্ব শ্রবণ দিবস'২১

‘বধিরতা নিয়ন্ত্রন ও প্রতিরোধে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

কানের খৈল নিরাময়ে ইউনিমেড ইউনিহেলথ ফার্মার নতুন ঔষধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ১৬:৪৮ | আপডেট : ০২ মার্চ ২০২১, ১৭:১০

বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে আলোচনা সভায় অংশগ্রহণকারীরা। ছবি: এবিনিউজ
আগামীকাল বুধবার (৩ মার্চ) বিশ্ব শ্রবণ দিবস। শ্রবণজনিত সমস্যা সম্পর্কে মানুষকে সচেতন করতে প্রতি বছর ৩ মার্চ এই দিবসটি উদযাপন করা হয়। এই উপলক্ষে আজ মঙ্গলবার, (০২ মার্চ) বাংলাদেশে সোসাইটি অব অটোলজির উদ্যোগে ঢাকা ক্লাব, স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে “বধিরতা নিয়ন্ত্রন ও প্রতিরোধে বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে বরাবরের মতো এবারো দিবসটি সারা বিশ্বে প্রতিপালিত হচ্ছে। এবারের বিশ্ব শ্রবণ দিবসের প্রতিপাদ্য "সকলের জন্য শ্রবণ পরিষেবা"। এই দিবসে বিশ্বব্যাপি ক্রমবর্ধমান শ্রবণপ্রতিবন্ধী বা শ্রবণহ্রাসসহ শ্রুতিহীন মানুষের সংখ্যা নির্ণয়, নিয়ন্ত্রণ ও প্রতিরোধের দিকে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

উক্ত আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত। তিনি বলেন, বাংলাদেশে ৯.৬% মানুষ বিভিন্ন মাত্রায় বধিরতায় ভোগে। তাই দেশে এই বধিরতার মাত্রা সঠিকভাবে নিরুপনের জন্য পুনরায় পরীক্ষা প্রয়োজন। তাই তিনি প্রাথমিক কর্ণ ও শ্রবণ সেবাকে প্রাথমিক স্বাস্থ্য সেবার অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা এবং পাশাপাশি নবজাতক শিশুদের বধিরতা আছে কিনা তার পরীক্ষা কার্যক্রম শুরু করার আহবান জানান।

এতে আরও অংশগ্রহণ করেন অধ্যাপক এম আব্দুল্লাহ, অধ্যাপক কামরুল হাসান তরফদার, অধ্যাপক বেলায়াত হোসাইন সিদ্দিকী, অধ্যাপক ইউসুফ ফকির, অধ্যাপক নাজমুল ইসলাম, অধ্যাপক আবু হানিফ, অধ্যাপক নুরুল ফাত্তাহ রুমি, অধ্যাপক খোরশেদ মজুমদার, অধ্যাপক আশরাফুল ইসলাম, অধ্যাপক জহুরুল হক, অধ্যাপক এম এ মতিন, অধ্যাপক আকাইদুজ্জামান, অধ্যাপক নাসিমা আখতার সহ আরো প্রায় ৩০০ শতাধিক নাক কান গলা বিশেষজ্ঞ ও অডিওলজিস্ট।

আলোচনা সভায় বক্তারা আরও বলেন উচ্চ শব্দ জনিত বধিরতা হ্রাসের প্রতিরোধের কর্মসূচী গ্রহণ করতে হবে, যার মধ্যে রয়েছে শহরে শব্দ দূষণ হ্রাসকরণ ও জনসচেতনতা বৃদ্ধি। পাশাপাশি তারা আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করেন, যার মধ্যে রয়েছেঃ

  • সকল সরকারি মেডিকেল কলেজে অডিওলজি বিভাগ চালুকরণ এবং উন্নতিকরন
  • শ্রবণ প্রতিবন্ধীদের জন্য কানে শোনার যন্ত্র সহজলভ্য করণ
  • আগামী ৫ বছরের জন্য বধিরতা রোধে জাতীয় পর্যায়ে কর্মকৌশল গ্রহণ
  • স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে অডিওলজির উপর স্নাতক কোর্স চালুকরণ
  • সর্বোপরি চিকিৎসক, অডিওলজিস্ট ও স্পীচ থেরাপিস্ট সহ শ্রবণ পরিচর্যায় নিয়োজিত জনশক্তি-কে প্রশিক্ষণের আওতায় আনয়ন
কানের খৈল নিরাময়ে ইউনিমেড ইউনিহেলথ ফার্মার নতুন ঔষধ "ওয়াক্সসল"
উক্ত আলোচনা সভায় কানের খৈল নিরাময়ে ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লি. কর্তৃক উৎপাদিত নতুন ঔষধ "ওয়াক্সসল" সম্মন্ধে আলোচনা করেন অধ্যাপক ফিরোজ আহমেদ খান। তিনি বলেন শ্রবণ শক্তি হ্রাস হওয়ার প্রধান কারণ গুলোর অন্যতম হচ্ছে কানের খৈল শক্ত হয়ে জমাট বাঁধা। বাংলাদেশে এর হার ১১.৫%, যা অনেকটাই প্রতিরোধ যোগ্য। ওয়াক্সসল কানের খৈল জনিত বধিরতা নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখবে। 

কানের খৈল নিরাময়ে ইউনিমেড ইউনিহেলথ ফার্মার নতুন ঔষধ "ওয়াক্সসল"

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লি. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম মোসাদ্দেক হোসেন বধিরতা নিয়ন্ত্রণে বেসরকারি প্রতিষ্ঠানের ভুমিকার উপর আলোকপাত করেন। এই বিষয়ে আরও গবেষণা ও চিকিৎসা ব্যবস্থায় নতুন নতুন ঔষধের যথাযথ ব্যবহারের উপর মতামত দেন। 

অনুষ্ঠানে সমাপণী বক্তব্য রাখেন বাংলাদেশে সোসাইটি অব অটোলজির সভাপতি অধ্যাপক আবুল হাসনাত জোয়ারদার। তিনি শব্দদূষণের প্রতিক্রিয়া সম্পর্কে অবহিতকরণসহ জনসচেতনতা সৃষ্টি, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধকরণ সংক্রান্ত বিধান এবং শব্দদূষণ বিধিমালার কার্যকর প্রয়োগ নিশ্চিত করার সুপারিশ করেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ