আজকের শিরোনাম :

গাবতলী ও মহাখালী টার্মিনাল ১২ কোটি টাকায় ইজারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ২১:০৪

১২ কোটি টাকায় এক বছরের জন্য রাজধানীর গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল ইজারা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মঙ্গলবার ডিএনসিসি নগরভবনে মেয়র আতিকুল ইসলামের কাছে ইজারার চেক তুলে দেন ইজারাদাররা। এই ইজারার মাধ্যমে আদায়কারীর মাধ্যমে টোল আদায়ের দীর্ঘদিনের অনিয়ম বন্ধ হলো।

চেক হস্তান্তর অনুষ্ঠানে আতিকুল ইসলাম বলেন, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল দুটি থেকে সেভাবে কোনো রাজস্ব এতদিন আদায় করা যায়নি। এখানে অনেক আগে থেকেই গলদ ছিল। একজনকে আদায়কারীর দায়িত্ব দেওয়া হয়েছিল। সেখানে একটা শর্ত ছিল, হরতাল বা বিভিন্ন কারণে যখন পরিবহন বন্ধ থাকবে, তখন ডিএনসিসিকে কোনো টাকা দিতে হবে না। এই সিদ্ধান্তগুলো ভুল ছিল। তারা তাদের পাওনা টাকা তো দেয়ইনি, বরং সিটি করপোরেশনের কাছে উল্টো আরো টাকা দাবি করেছে।

তিনি বলেন, একটি স্বার্থান্বেষী গোষ্ঠীকে সুবিধা দেওয়ার জন্য এ ধরনের অসম চুক্তি করা হয়েছিল। আমি বলেছি এ ধরনের অসম চুক্তি আমরা মেনে নিতে পারি না। এর ফলে সিটি করপোরেশন রাজস্ব হারাচ্ছে। তাই আমরা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ইজারা দিয়েছি। আমরা যখন ইজারা দিতে গেলাম, আমাদের কর্মকর্তাদেরকে বিভিন্ন ধরনের হুমকি দেওয়া হয়েছিল। আমি বলেছি কারো কথা শোনার দরকার নাই। নিয়ম অনুযায়ী দরপত্রের মাধ্যমে ইজারা দেওয়া হবে।

আতিকুল ইসলাম আরো বলেন, 'গত ১২ বছরে কমপক্ষে ১৫০ কোটি টাকা আদায় করা যেত। এখন ইজারাদারদেরকে বাস টার্মিনালগুলোতে সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য শর্ত দেওয়া হয়েছে। অন্যথায় ইজারা বাতিল হবে। আগের বিশৃঙ্খল পরিবেশ বজায় রাখা যাবে না।'

ডিএনসিসি জানায়, এক বছরের জন্য দুটি টার্মিনালকে ১২ কোটি ১ লাখ ২০ হাজার টাকায় ইজারা দেওয়া হয়েছে। গাবতলী টার্মিনালের ইজারা পেয়েছে লালমাটিয়ার রাফি ট্রেডার্স। ইজারার সময়সীমা ১২ জানুয়ারি ২০২১ থেকে ১১ জানুয়ারি ২০২২। এ সময়ে ইজারাদার ডিএনসিসিকে দেবে ৭ কোটি ৩৯ লাখ ২০ হাজার টাকা।

মহাখালী আন্তজেলা বাস টার্মিনালের ইজারা পেয়েছে ইব্রাহিমপুরের গাজী রাইয়ান এন্টারপ্রাইজ। ২৬ জানুয়ারি ২০২১ থেকে ২৫ জানুয়ারি ২০২২ সময় পর্যন্ত তারা টোল আদায় করবে। এই এক বছরের জন্য ডিএনসিসিকে দেবে ৪ কোটি ৬২ লাখ টাকা। এসব টার্মিনালের বিদ্যুৎ ও পানির বিল ইজারাদারকে পরিশোধ করতে হবে। ইজারাদাররা বাস ও মিনিবাস পার্কিং বাবদ ৫০ টাকা; সিএনজি (ট্যাক্সি) ১০ টাকা; ঠ্যালা গাড়ি, ভ্যান ১০ টাকা; বাণিজ্যিক কাজে ব্যবহৃত পিকআপ ৩০ টাকা করে টোল আদায় করতে পারবে।

চেক হস্তান্তরকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, মহাব্যবস্থাপক (পরিবহন) মিজানুর রহমান, প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা সগীর হোসেন উপস্থিত ছিলেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ