পুলিশি সেবা দৌরগোড়ায় পৌঁছে দিতে মডেল বিট পুলিশিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২১, ১১:৪২

মানুষের দোরগোড়ায় পৌঁছেছে বিট পুলিশিং সেবা। মাঠ পর্যায়ে গিয়ে সাধারণ মানুষকে সেবা পৌঁছে দিচ্ছেন পুলিশ সদস্যরা। ফলে উপকৃত হচ্ছে সাধারণ মানুষ।

ময়মনসিংহের মোহনগঞ্জ থানা। থানা থেকে যাত্রা করে পুলিশ সদস্যরা পৌঁছলেন স্থানীয় বাজারে। স্থানীয়দের সঙ্গে আলাপ করে জানতে চাইলেন তাদের সমস্যার কথা। দিলেন সমাধানও।

এ কার্যক্রমের ফলে এলাকায় কমতে শুরু করেছে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতনসহ নানা অপরাধ।

পুলিশ প্রধানের নির্দেশে উপজেলায় দুই পৌরসভা ও সাত ইউনিয়নে ১৩টি বিট পুলিশিং সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে সপ্তাহে একদিন করে বসছে বিটের ইনচার্জ একজন এসআই। তাকে সহায়তা করার জন্য থাকছে একজন এএসআই ও তিনজন কনস্টেবল এবং তার পাশাপাশি ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বর, মেয়র ও কাউন্সিলররা।

ময়মনসিংহের ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ বলেন, জাপানে এই সেবা কার্যক্রম চালু রয়েছে। ওই দেশের অনুকরণ করে এ কার্যক্রম চালু করা হয়েছে। এর ফলে  সব খানেই পুলিশের উপস্থিতি থাকে। অপরাদ প্রবণতা কমে।

বিটের দায়িত্বপ্রাপ্তরা সপ্তাহে একদিন নির্দিষ্ট এলাকায় জনসাধারণের নানা সমস্যা সমাধানে কাজ করছেন। আর তাদের তদারকি করছেন উর্দ্ধতন কর্মকর্তারা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ