আজকের শিরোনাম :

ধোলাইপাড় মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনার কাজ শেষের পথে

  বিবিসি বাংলা

০৪ ডিসেম্বর ২০২০, ২০:২৯ | অনলাইন সংস্করণ

ধোলাইপাড় মোড়ে প্রায় চার তলা সমান উচ্চতায় কালো কাপড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনার অংশটির ঢেকে রাখা হয়েছে। ছবি: বিবিসি বাংলা
দেশে চলমান ভাস্কর্য বিতর্কের মধ্যেই জাতির পিতা ও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের কাজ প্রায় শেষের পথে। জানা গেছে, ভাস্কর্যটি চীন থেকে তৈরি করে আনা হয়েছে।

ঢাকার দক্ষিণে ধোলাইপাড় মোড়ে বঙ্গবন্ধুর এই ভাস্কর্যটি ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে প্রকল্পের অংশ হিসেবে স্থাপন করা হচ্ছে।

এদিকে শুক্রবার দুপুরে জুমার নামাজের পর বায়তুল মোকাররম থেকে কয়েকটি ইসলামপন্থী সংগঠনের কয়েকশ কর্মী ভাস্কর্য বিরোধী মিছিলে যোগ দেয়। মিছিলটি পল্টন এলাকায় পৌঁছালে পুলিশ সেটি ছত্রভঙ্গ করে দেয়।

প্রসঙ্গত, বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপির জনসংযোগ শাখা জানায়, অনুমতি ছাড়া মিছিল, সভা সমাবেশসহ কোনো কর্মসূচি গ্রহণ করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক সবুজ উদ্দিন খান বিবিসিকে জানিয়েছেন, এ মাসেই বঙ্গবন্ধুর ভাস্কর্যটি উদ্বোধন করা সম্ভব হবে বলে তারা আশা করছেন। ভাস্কর্যটি চীনে নির্মাণ করা হয়েছে এবং এটির স্থাপনার কাজ প্রায় শেষের পথে।

যাত্রাবাড়ী ফ্লাইওভারের শেষ প্রান্তে ধোলাইপাড় মোড়ে গিয়ে দেখা যায়, উঁচু গোলাকার মঞ্চের মতো বেশ বড় একটি জায়গা কাল কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। কাপড়ে ঢাকা কাঠামোটির উচ্চতা চার তলার মতো। ভেতরে ঠিক কি রয়েছে তা রাস্তা থেকে বোঝা মুশকিল।

প্রকল্প পরিচালক সবুজ উদ্দিন খান জানান, ভাস্কর্যটির কাজ প্রায় শেষ। ১৬ ডিসেম্বরের আগেই এটি শেষ হওয়ার কথা ছিল। তবে বঙ্গবন্ধু ট্রাস্টি বোর্ড থেকে একটা আনুষ্ঠানিক অনুমোদনের বিষয় রয়েছে। সেখান থেকে অনুমোদন হলে তারপর এটি উন্মোচন করা হবে।

তিনি বলেন, ভাস্কর্যটি তৈরি করতে নয় কোটি টাকা খরচ হয়েছে। চীন থেকে ইতিমধ্যেই ভাস্কর্যটি দেশে পৌঁছানোর পর ধোলাইপাড় মোড়ে এটি স্থাপন করার কাজ প্রায় শেষের পথে।।

প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ সেনাবাহিনী। ভাস্কর্যটির শিল্পী, এর আকৃতি বা অলংকরণ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

সম্প্রতি রাজধানীর ধোলাইরপাড়ে বঙ্গবন্ধুর এই ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে কাজ অবিলম্বে বন্ধের দাবি তুলেছেন হেফাজত নেতা মামুনুল হক। আর গত ২৭ নভেম্বর চট্টগ্রামের এক অনুষ্ঠানে হেফাজতে ইসলামের আমীর জুনাইদ বাবুনগরী বলেছেন, যে কোনো দল ভাস্কর্য বসালে তা ‘টেনে হিঁচড়ে ফেলে দেওয়া হবে’। তাদের বক্তব্য, ভাস্কর্যের নামে দেশে মূর্তি বানানো হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ