আজকের শিরোনাম :

‘মূর্তি’ প্রসঙ্গে সাম্প্রদায়িক ঘৃণা-বিদ্বেষ না ছড়ানোর আহ্বান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২০, ১৯:৩৭

ভাস্কর্য বিতর্কে ‘মূর্তি’ প্রসঙ্গে সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শুক্রবার (৪ ডিসেম্বর) হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পরিষদের সভাপতি সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার, ভারপ্রাপ্ত সভাপতি প্রাক্তন রাষ্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক ও মি. নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রাণা দাশগুপ্ত এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।

এইকসঙ্গে বঙ্গবন্ধুর ভাস্কর্যকে কেন্দ্র করে অহেতুক বিতর্কে যে অবজ্ঞা ও অবহেলায় ‘মূর্তি’ প্রসঙ্গটি আলোচিত হচ্ছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তারা।  

বিবৃতিতে তারা বলেছেন, বাংলাদেশের হিন্দু সম্প্রদায় আদিকাল থেকে তাদের আরাধ্য দেব-দেবতার মূর্তি পূজা করে আসছে। বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায় ঠিক একইভাবে ভগবান বুদ্ধ ও প্রভু যীশুর মূর্তি সামনে রেখে তাদের ধর্মাচরণ ও ধর্মানুশীলন করেন। তাদের ধর্মীয় অনুভূতিকে আঘাত করে বা তাদের ধর্মকে অবজ্ঞা করে বিভিন্ন মহল থেকে যেভাবে ‘মূর্তি’ শব্দটি বিদ্যমান বিতর্কে তুলে ধরা হচ্ছে তা দুঃখ ও উদ্বেগজনক। দ্রুত এমন সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছে পরিষদ।

পরিষদ মনে করে, এর মধ্য দিয়ে দেশে ভিন্ন সম্প্রদায় এবং তাদের ধর্মীয় অনুভূতিকে ছোট করা হচ্ছে, সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ প্রচার করা হচ্ছে এবং ধর্মীয় স্বাধীনতাকে ক্ষুণ্ণ করা হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ