আজকের শিরোনাম :

অনুমতি ছাড়া পল্টনে বিক্ষোভ মিছিল, পুলিশের লাঠিচার্জ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২০, ১৮:১৪ | আপডেট : ০৪ ডিসেম্বর ২০২০, ২০:১৬

অনুমতি ছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে বিক্ষোভ মিছিল করায় মুসল্লিদের উপর লাঠিচার্জ করেছে পুলিশ। জুমা নামাজের পর রাজধানীর পল্টন মোড়ে এ ঘটনা ঘটে।

শুক্রবার দুপুরে জুমার নামাজ শেষে কয়েকশ মুসল্লি বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হয়। এসময় তারা ভাস্কর্য বিরোধীসহ বিভিন্ন স্লোগান দিতে থাকে। এক পর্যায়ে তারা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে মিছিল নিয়ে পল্টন মোড়ের দিকে যায়। সেখানেই পুলিশ তাদের উপর লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

রাজধানীতে অনুমতি ছাড়া সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। শুক্রবার কোনও সংগঠনকেই বায়তুল মোকাররমে সমাবেশ-বিক্ষোভ করার অনুমতি দেয়নি পুলিশ। এ কারণে পূর্বে কর্মসূচি ঘোষণা করলেও অনুমতি না পেয়ে প্রত্যাহার করে নেয় সম্মিলিত ইসলামি দলসমূহ এবং মুক্তিযুদ্ধ মঞ্চ।

সম্মিলিত ইসলামি দলসমূহের প্রচার সচিব মুফতি ফখরুল ইসলাম জানান, ভাস্কর্যের নামে মূর্তি স্থাপনের প্রতিবাদে ৪ ডিসেম্বর জুমার পর দেশব্যাপী গণবিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়। উক্ত কর্মসূচি পালনে রাজধানীতে সম্মিলিত ইসলামি দলসমূহের উদ্যোগে বায়তুল মোকাররমে বিক্ষোভ সমাবেশ ও গণমিছিলের অনুমতি চেয়ে ডিএমপি বরাবর লিখিত আবেদন করা হয়েছিল। কিন্তু অনুমতি পাওয়া যায়নি। আমরা শান্তি, শৃঙ্খলা ও নিয়মতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী। তাই আইনের প্রতি  শ্রদ্ধাশীল হয়ে বিক্ষোভ কর্মসূচি স্থগিত ঘোষণা করি।

মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকেও জানানো হয়েছে, অনুমতি ছাড়া রাজধানীতে সভ-সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এ কারণে শুক্রবারের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

পুলিশের মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু বলেন, বায়তুল মোকাররম মসজিদের নামাজ শেষে একদল হুজুর পুলিশের ব্যারিকেড ভেঙে নাইটিংগেল মোড়, শাহবাগ, গুলিস্তানের দিকে গেলে আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিলে তারা উত্তেজিত হয়। পরে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, তাদের সামনে কোনও ব্যানার ছিল না। হঠাৎ করেই উত্তেজিত হয়ে মিছিল শুরু করে। পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ করেছিলেন তারা।

এ ঘটনায় কাউকে আটক করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, মিছিল থেকে কয়েকজনকে আটক করা হয়ে থাকতে পারে। এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু আমি জানি না। পরবর্তীতে এ বিষয়ে জানানো যাবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ