রোহিঙ্গা সংকট সমাধানে যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতি আন্তর্জাতিক সম্প্রদায়ের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ২১:১১

রোহিঙ্গা সংকট সমাধানে যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাতিসংঘের  শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়কে এক সম্মেলনে একত্রিত করেছে এবং রোহিঙ্গা ও তাদের আশ্রয়দাতাদের সমর্থন করার জন্য যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

রোহিঙ্গাদের বিষয়টিকে মানবাধিকারের সংকট বলে অভিহিত করে তারা বলছেন, এ সংকটের একটি আঞ্চলিক সমাধান প্রয়োজন।

অংশীদারিত্বের ওপর জোর দিয়ে সভায় অংশগ্রহণকারীরা বলেন, রোহিঙ্গাদের তাদের অধিকার অবশ্যই ফিরিয়ে দেয়া উচিত। দাতা সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোহিঙ্গা এবং অন্যান্য বাস্তুচ্যুত মানুষদের তাদের নিজ দেশ বা পছন্দসই জায়গায় স্বেচ্ছা, নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা করেছেন সহ-আয়োজকরা।

ভার্চুয়াল এ সম্মেলনে রোহিঙ্গা, তাদের আশ্রয়দাতা এবং মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের জন্য সহায়তা বাড়াতে দেশগুলোর প্রতি অনুরোধ জানিয়েছে সহ-আয়োজকরা।

জাতিসংঘ এ বছর বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের মানবিক চাহিদা মেটাতে এক বিলিয়ন ডলারেরও বেশি সাহায্যের আবেদন করলেও এখন পর্যন্ত অর্ধেকেরও কম অর্জিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর সহকারী সচিব রিচার্ড অ্যালব্রাইট, যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমদ, ইউরোপীয় কমিশনের ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিশনার জেনেজ লেনারসি এবং ইউএনএইচসিআর’র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যুরো পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত্তের সাথে সম্মেলনের পাশাপাশি একই দিনে টেলিফোনে একটি প্রেস ব্রিফিং হবে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, ভয়াবহ মানবিক সংকট মোকাবিলার প্রচেষ্টা, বাংলাদেশ এবং এ অঞ্চলের অন্য জায়গায় রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশার প্রতিক্রিয়া জানাতে সহায়তা বাড়ানোর পাশাপাশি সম্মেলনের ফলাফল নিয়ে আলোচনা করবেন বক্তারা। উদ্বোধনী বক্তব্য দেয়ার পর বক্তারা এতে অংশ নেয়া সাংবাদিকদের কাছ থেকে প্রশ্ন নেবেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ