‘শিল্পী মিঠুন সাহার আয়োজনে আর্ট গ্যালারীতে ৫ দিনব্যাপি টেরাকোটা কর্মশালা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮, ১৬:১৭ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৬:৪১

ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : শেষ হলো "পোড়ামাটি ২" টেরাকোটাকর্মশালা । বাংলাদেশের হারিয়ে যাওয়া টেরাকোটা শিল্পও সংস্কৃতিকে সমুন্নত রাখার প্রয়াস থেকে শিল্পী মিঠুন কুমার সাহা 'এশিয়াটিক সোসাইটির আর্ট গ্যালারীতে' ৫ দিনব্যাপি একটি টেরাকোটা কর্মশালার অয়োজন করেছিলেন  । ২৪ জুলাই  ২০১৮ থেকে শুরু হয়ে টেরাকোটা কর্মশালাটি ৩০শে জুলাই ২০১৮তে শেষ হয় । ২৪,২৫,২৬,২৯,৩০ জুলাই মোট পাঁচদিন ব্যাপী পুরাতন সচিবালায় ,নিমতলী রমনাতে অবস্থিত এশিয়াটিক সোসাইটির আর্ট গ্যালারীতে' আনুষ্টিত হয় ।  এই কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে ও ভারত থেকে ৩০ জন শিল্পীগণ অংশগ্রহন করেন ।

এই কর্মশালাটির উদ্ধোধন করেন প্রধান অতিথি হিসাবে বরেণ্য শিল্পী ভাস্কর হামিদুজ্জামান খান,বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকাবিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান দেবাশীষপাল , জুননা ফ্রেগুয়েশিয়া সান্তামারিয়া মেয়র,সি। এমলিস বোকাউন্সিলর ,পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ এসোসিয়েশন এর প্রেসিডেন্ট রানা তাসলিম উদ্দিন ,ঢাকাবিশ্ববিদ্যালয়ের ভূতত্ব বিভাগের অধ্যাপকড.সুব্রত সাহা । সভাপতিত্ব করেন ঢাকাবিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক মো: রবিউল ইসলাম । বাংলাদেশের জাতীয় পুরষ্কার প্রাপ্ত শিল্পী মিঠুন কুমার সাহা কর্মশালাটির প্রধান প্রশিক্ষক হিসাবে ৩০ জন অংশ গ্রহনকারী শিল্পীদের প্রশিক্ষণ দিয়েছেন  ।

শিল্পী মিঠুন কুমার সাহা তার এই কর্মশালা সম্পর্কে আভিমত ব্যাক্ত করেছেন , তার ভাষায় মাটির সাথে শিল্পীদের সংযোগ ঘটিয়ে মৃতশিল্পের এক চমৎকার দৃষ্টান্ত স্থাপন করাই টেরাকোটা কর্মশালার মূল লক্ষ । তিনিআর ও বলেন আমাদের এই টেরাকোটা কর্মশালার মধ্য দিয়ে  এই আদি শিল্প সম্পর্কে সকল মানুষের সাথে পরিচয়ঘটাতে চাই ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ