বঙ্গবন্ধুকে নিয়ে শিল্পকলা একাডেমির মাসব্যাপী অনুষ্ঠান শুরু কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০১৮, ১৫:৪৮

ঢাকা, ৩১ জুলাই, এবিনিউজ : জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

আগামীকাল ১ আগস্ট এ কর্মসূচি পালন শুরু হবে। কাল সকাল ১১টায় শিল্পকলা একাডেমির চিত্রশালা ভবনে বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রকলা ও আলোকচিত্র প্রদশর্নী উদ্বোধনীর মাধ্যমে এ কর্মসূচি উদযাপন শুরু হবে। মাসব্যাপী এই কর্মসূচি উদ্বোধন করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের প্রভাষক ও অনুষ্ঠানের সমন্বয়ক শিল্পী সুজন মাহবুব আজ বাসসকে এ সব তথ্য জানান। 

তিনি জানান, প্রতিবছরের মতো এবারও জাতিরজনক বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী উদযাপন উপলক্ষে একাডেমি মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এ প্রদশর্নীর আয়োজন করা হয়েছে।

প্রদশর্নীতে বঙ্গবন্ধুর ওপর দেশের খ্যাতিমান চিত্রশিল্পীদের আঁকা অর্ধশত ছবি প্রদর্শিত হবে। এদিকে প্রথিতযশা আলোকচিত্র শিল্পীদের ধারণ করা বঙ্গবন্ধুর আলোকচিত্র এতে প্রদর্শিত হবে।
শোকের মাস আগস্ট উপলক্ষে মাসব্যাপী অন্যান্য যে সব কর্মসূচি উদযাপিত হবে, তা হচ্ছে শিশুদের কন্ঠে বঙ্গবন্ধুর গান। এ কর্মসূচিতে বাংলাদেশ শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান পরিবেশন করবেন। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লিয়াকত আলী লাকীর রচনা ও নির্দেশনায় নাটক ‘মুজিব মানে মুক্তি’। 

এ ছাড়া বিভিন্ন দিনে আয়োজন করা হয়েছে, বাউল শিল্পীদের কণ্ঠে বঙ্গবন্ধুর গান, নৃত্যনাট্য ‘যতদিন রবে পদ্মা মেঘনা যমুনা বহমান’ ও ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক কবিদের কন্ঠে কবিতা পাঠের আসর।

একাডেমি থেকে বাসসকে জানানো হয়, এসব কর্মসূচি শিল্পকলা একাডেমির বিভিন্ন মিলনায়তনে উদযাপিত হবে। তবে বঙ্গবন্ধুকে নিয়ে বাউল শিল্পীদের গানের অনুষ্ঠান একাডেমি প্রাঙ্গণ ছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে পরিবেশিত হবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ