ঐতিহ্য থেকে ৪ খণ্ডে প্রকাশিত হচ্ছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-রচনাবলি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৬ | আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৭

বাংলাদেশের সর্ববৃহৎ সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ সুদীর্ঘ দুই দশকের পথ চলায় প্রকাশ করেছে রবীন্দ্রনাথ ঠাকুর, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টপাধ্যায়, জীবনানন্দ দাশসহ ৫০ হাজার পৃষ্ঠার বেশি বাংলা সাহিত্যের কালজয়ী লেখকদের রচনাবলি। তারই ধারাবাহিকতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর দ্বি-শত জন্মবার্ষিকীকে সামনে রেখে ঐতিহ্য এবার প্রকাশ করছে ৪ খণ্ডে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-রচনাবলি।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর উনবিংশ শতকের বাঙ্গালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক এবং গদ্যকার। সংস্কৃত ভাষা ও সাহিত্যের পাণ্ডিত্যের জন্যে তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। 

সংস্কৃত ছাড়াও বাংলা এবং ইংরেজি ভাষায় অগাধ বুৎপত্তি ছিলো তার। তিনি প্রথম বাংলালিপি সংস্কার করে সেটাকে যুক্তিবহ এবং অধিকতর বোধগম্য করে তুলেন। এজন্যই তাকে বাংলা গদ্যের প্রথম স্বার্থক রূপকার হিসেবে বিবেচনা করা হয়। 

জীবদ্দশায় তিনি রচনা করেছেন অসংখ্য জনপ্রিয় রচনা তার মধ্যে একাধিক পাঠ্যপুস্তক, শিশুপাঠ্য বর্ণপরিচয়, সংস্কৃত ব্যাকরণ, হিন্দি এবং ইংরেজি থেকে বাংলায় অনুবাদগ্রন্থসহ অসংখ্য বই।

আগামী ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭ এই কালজয়ী গদ্যকারের দ্বি-শত জন্মবার্ষিকী। এই দিন প্রকাশিত হবে ৪ খণ্ডে ‘ঐতিহ্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-রচনাবলি’। 

শুরুতে এই রচনাবলি আগ্রহী পাঠকগণ অগ্রিম বুকিং এবং কিস্তি সুবিধা আওতায় সংগ্রহ করতে পারবেন অকল্পনীয় কম মূল্যে। 

আগামী ২৬ সেপ্টেম্বর ২০২০ থেকে যা পাঠকদের মাঝে বিতরণ শুরু হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ