আজকের শিরোনাম :

সৈয়দ শামসুল হকের জন্ম উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৯, ২১:১৯

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৪তম জন্ম জয়ন্তীতে তার জন্মস্থান কুড়িগ্রামে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে প্রিয় কবিকে স্মরণ করেছেন সর্বস্তরের জনতা। দিনটি ঘিরে কুড়িগ্রাম জেলা প্রশাসন কবির সমাধির পাশে দিনব্যাপী বইমেলার আয়োজন করে।

শুক্রবার সকালে কুড়িগ্রাম জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা আইনজীবী সমিতি, জেলা শিল্পকলা একাডেমি, কুড়িগ্রাম সরকারি কলেজসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ লেখকের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে কবির স্মরণে এক মিনিট নিরবতা শেষে দোয়া অনুষ্ঠিত হয়। পরে দিনব্যাপী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোছাঃ সুলতানা পারভীন, আইন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ও পাবলিক প্রসিকিউটর এসএম আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম সরকারি কলেজের উপাধ্যক্ষ মীর্জা নাসির উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, পিটিআই এর ভারপ্রাপ্ত সুপার শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার কল্লোল দত্ত প্রমুখ।

কথা সাহিত্যিক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানা পাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর মারা গেলে কুড়িগ্রাম সরকারি কলেজ চত্ত্বরে তাকে সমাধিস্থ করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১বছর। কবির ইচ্ছা এবং পরিবারের সম্মতিতে কুড়িগ্রামের মাটিতে সমাহিত করা হয়।

সৈয়দ শামসুল হকের বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ছিলেন হোমিওপ্যাথিক চিকিৎসক ও আর মা হালিমা খাতুন ছিলেন গৃহিনী। ছোট বেলা থেকে অত্যন্ত মেধাবী সৈয়দ হককে নিয়ে বাবা-মার স্বপ্ন ছিল ছেলে ডাক্তার হবে। কিন্তু সৈয়দ হক হয়েছেন সব্যসাচী লেখক।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ