কোলকাতায় নবম বাংলাদেশ বইমেলা শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৯, ২৩:৩১

কোলকাতার মোহরকুঞ্জে দশ দিনব্যাপী নবম বাংলাদেশ বইমেলা শুরু হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি হিসাবে শুক্রবার এ মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ এবং বাংলা একাডেমির চেয়ারম্যান অধ্যাপক শামুজ্জামান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোলকাতা পৌরসভার মেয়র পরিষদ দেবাশীষ কুমার, বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির সভাপতি আরিফ হোসেন এবং কোলকাতার পাবলিসার্স বুক ও সেলার্স গিল্ডের সম্পাদক সুধাংশু দে।

উদ্বোধনী অনুষ্ঠানে এ কে আব্দুল মোমেন বলেন, ‘বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে প্রথম বাংলায় বক্তৃতা দিয়েছেন, এক কথায় তিনি বিশ্বের দরবারে আমাদের বাংলা ভাষাকে শ্রেষ্ঠত্বের মর্যাদায় পৌঁছে দিয়েছেন।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ও পশ্চিম বাংলার আমরা বাংলাভাষা প্রেমী সকলে একান্ত আপনজন। এজন্য এই বইমেলা দুই দেশের সম্পর্ককে আজ মিলন মেলায় পরিণত করেছে।’

বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহায়তায় ডেপুটি হাইকমিশন কোলকাতায় এ মেলার আয়োজন করে।

আয়োজকরা জানান, এবারের মেলায় বাংলাদেশের সৃজনশীল শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থার ৮০টি স্টল অংশ নিয়েছে। শুক্রবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শনি ও রবিবার বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। নবম বাংলাদেশ বইমেলায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের চারটি বই স্থান পেয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ