শিল্পী অনুকুল চন্দ্র মজুমদারের চিত্র প্রদর্শনী শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০১৯, ১৫:৫৪

শিল্পী অনুকুল চন্দ্র মজুমদারের ১২তম একক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে রাজধানীর গুলশান-২ এভিনিউ’র এজ গ্যালারিতে। এজ গ্যালারির আয়োজনে ‘ডাউন অব ব্ল্যাক’ শীর্ষক এই প্রদর্শনী চলবে আগামী ১৬ মে পর্যন্ত।

প্রদর্শনীতে শিল্পীর বিভিন্ন সময়ে আঁকা ৭৭টি চিত্রকর্ম স্থান পেয়েছে। চিত্রকর্মগুলোর বিষয় হিসেবে বাংলার রুপকেই তুলে ধরা হয়েছে। এ সবের মধ্যে আমাদের শহর, এই নদী, আকাশ, পাহাড়, বিশাল গাছের ঘন ছায়ার পাদদেশ, তার মাঠ, মা ও সন্তান, পারিপাশ্বিকতা, একটি পরিবারসহ নানা বিষয়ের ছবিগুলো বিশেষভাবে উল্লেখ্য করা যায়।

চিত্রকর্মগুলো শিল্পীর নিজস্ব রঙে, আবহে, ঢং-এ প্রতিটি শিল্পকর্ম স্বতন্ত্র হয়ে উঠে এসেছে। বলা চলে শিল্পীর বোধনের ও স্বপ্নের গল্পমালা। সমাজের নানা চিত্রের বিষয় হলেও শিল্পী এঁকেছেন দিন-রাত্রির নিদারুণ দেখা গল্পের পান্ডুলিপি এবং স্বপ্ন পূরণের গল্প।

নিজের চিত্রকর্ম বিষয়ে শিল্পী অনুকুল মুজমদার বাসসকে জানান, বেদনা ও দুঃস্বপ্নের মাঝেও রোদের ফালি গায়ে লাগতে চায়-সেটা বুঝাতে চেয়েছি বিভিন্ন চিত্রকর্মে। একটা সুন্দর ভোর হওয়ার গল্প, চাঁদনী রাতের গল্প, বিশাল মাঠের সন্ধ্যা নামার গল্প, এসবই আকাঁর চেষ্টা করেছি।

গুলশান-২ এর এজ গ্যালারির অঙ্গনজুড়ে শিল্পীর ৭৭টি ক্যানভাসের চিত্রকর্মগুলো প্রতিদিন অসংখ্য দর্শক উপভোগ করছেন।

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু শনিবার এই প্রদর্শনী উদ্বোধন করেন এবং আলোচনায় অংশ নেন বিশিষ্ট চিত্রশিল্পী মনিরুল ইসলাম । স্বাগত ভাষণ দেন এজ গ্যালারির স্বত্তাধিকারী পিুন্ট খান।

শিল্পী মনিরুল ইসলাম বলেন, প্রদশর্নীর চিত্রকর্মগুলো বাঙালি ও বাংলারই রুপ। শিল্পী অনুকুল মজুমাদর অত্যন্ত যতœ নিয়ে কাজ করেন। শিল্পের প্রতি তার যে দরদীপূর্ণ কাজের দক্ষতা রয়েছে তার অনেকটাই এই প্রদর্শনীর ক্যানভাসগুলোতে স্থান পেয়েছে।

আবুল খায়ের লিটু বলেন, শিল্পী অনুকুলের চিত্রকর্মগুলো আমাদের শিল্পকর্ম সংগ্রহকারীরা যদি সংগ্রহ করেন,তাতে শিল্পীর পরিশ্রম সার্থক হবে। অবশ্যই এই চিত্রকর্মগুলো দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও গ্যালারির সংগ্রহে থাকা প্রয়োজন। শিল্প সমঝদারও তাদের সংগ্রহে রাখতে পারেন।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food