স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শিল্পকলা একাডেমির নানা আয়োজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০১৯, ১৫:৩৬

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের লক্ষ্যে বছরব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- নাটক, সেমিনার, আর্টক্যাম্প, তথ্যচিত্র নির্মাণ, চলচ্চিত্র নির্মাণ, নৃত্যনাট্য, কোরিওগ্রাফি, যাত্রাপালা, ভাস্কর্য নির্মাণ ও ৬৪ জেলায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব আয়োজন।

শিল্পকলা একাডেমির পক্ষ থেকে একাডেমির মহাপরিচালক ও নাট্যজন লিয়াকত আলী লাকী আজ শনিবার এসব তথ্য জানান।

তিনি জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে দেশের সংস্কৃতি অঙ্গনে স্মরণীয় করে রাখার উদ্দেশে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বছরব্যাপী কর্মসূচি পালন করা হবে। এই সব কর্মসূচির প্রস্তুতিমূলক কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়ে গেছে।


তিনি জানান, বেশিরভাগ কর্মসূচি সংস্কৃতি বিষয়ে নতুন নতুন সৃষ্টিশীল কাজের মাধ্যমে পালিত হবে।

একাডেমি থেকে জানান হয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের লক্ষ্যে একাডেমির পক্ষ থেকে সৃজনশীল কর্মসূচির মধ্যে রয়েছে দেশের ৫০টি বধ্যভূমিতে পরিবেশ থিয়েটার নির্মাণ, ১০০টি শিশু নাটক নির্মাণ, যুব নাটক নির্মাণ, বড়দের নাটক নির্মাণ, ১টি পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ, ৫টি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ, ৫টি তথ্যচিত্র নির্মাণ, শিল্পকর্ম নিয়ে এ্যালবাম প্রকাশ, ১০০টি পারফরমেন্স আর্ট নির্মাণ , ২টি নৃত্যনাট্য নির্মাণ এবং দেশব্যাপী আর্টক্যাম্প আয়োজন করা হবে।

লাকী জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ সব কর্মসূচির মধ্যে বেশ কিছু কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। ধারাবাহিকভাবে কর্মসূচিগুলো বাস্তবায়ন করা হবে। একাডেমির প্রায় সব বিভাগের কর্মকর্তা ও কর্মচারাীদের সাথে সমন্বয় করে ইতিমধ্যে কাজগুলো বাস্তবায়নের পরিকল্পনার পাশপাশি অন্যান্য কাজ এগিয়ে চলছে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food