শিল্পকলা একাডেমিতে যাত্রা উৎসব শুরু হচ্ছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০১৯, ১৫:৫৩

রাজধানীতে আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ‘ যাত্রা উৎসব ২০১৯ ’। তিন দিনব্যাপী ‘ যাত্রাশিল্পের নবযাত্রা ’ শীর্ষক এই উৎসব চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই উৎসব আজ সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল ও নাটজন আতাউর রহমান।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী আজ এসব তথ্য জানান। 

তিনি জানান, একাডেমির পক্ষ থেকে ২০১২ সালে যাত্রাশিল্পের উন্নয়নে একটি পরিকল্পনার মাধ্যমে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। তারই অংশ হিসেবে এই উৎসব আয়োজন করা হচ্ছে। এই কর্মসূচির অধীনে নতুন যাত্রাপালা নির্মাণের পদক্ষেপ নেয়া হয়। এবারের উৎসবে অন্যান্য পালার সাথে নতুন তিনটি যাত্রাপালা মঞ্চস্থ হচ্ছে।

উৎসবের উদ্বোধনী দিনে আজ সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হবে নতুন যাত্রাপালা ‘এক যে ছিল মহারাণী’। এটি রচনা করেছেন মিলন কান্তি দে। দেশ অপেরা এটি প্রযোজনা করছে। মামুনুর রশীদ রচিত নুতন যাত্রাপালা ‘ দ্বীপের নাম আন্ধার মানিক’ মঞ্চস্থ হবে আজ দ্বিতীয় পালা হিসেবে। এটি প্রযোজনা করছে জয়যাত্রা।

এছাড়া উৎসবের আগামী দু’দিন ২৫ ও ২৬ এপ্রিল মঞ্চস্থ হবে আরও ৫টি যাত্রাপালা। এগুলো হচ্ছে লোকনাট্য গোষ্ঠীর ‘দুই বিঘা জমি’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ‘সোহরাব রোস্তম, কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রযোজনায় ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু ’।

উৎসবে যাত্রাপালা নিয়ে সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া যাত্রাশিল্প সম্মাননা প্রদান করা হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food