ঢাকায় জমে উঠেছে ‘বিশ্ব পুতুল নাট্য উৎসব’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০১৯, ১৬:০০

রাজধানীর শিল্পকলা একাডেমিতে জমে উঠেছে ‘পুতুল নাট্য উৎসব’। বিশ্ব পুতুল নাট্য দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ নাট্য উৎসবে একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের এক্সপ্রেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যায় পুতুল নাট্য প্রদর্শিত হচ্ছে।

দেশের ২৪টি পাপেট সংগঠন এই উৎসবে যোগ দিয়ে তাদের পুতুল নাট্য প্রদর্শন করছে। গত চার দিনে ২০টি পুুতুল নাট্য প্রদর্শিত হয়েছে। শেষ দিনে আজ আরও চারটি নাটক প্রদর্শিত হবে। পুতুল নাট্যে বিশেষ অবদান রাখার জন্য এবার ব্রাহ্মনবাড়িয়ার পুতুল শিল্পী সিদ্দিকুর রহমানকে একাডেমির পক্ষ থেকে সন্মাননা জানানো হয়েছে।

সামাজিক জীবনের নানা ঘটনাপ্রবাহ তুলে আনা উৎসবে প্রদর্শিত প্রতিটি নাটকই শিশুদের নিয়ে। বড়দের হাত ধরে বিচিত্রধর্মী পুতুল নাট্য উপভোগ করছে শিশু-কিশোররা। ছোট্টমনিদের উপস্থিতিতে প্রতিটি প্রদশর্নী হয়ে উঠছে হর্ষোৎফুল্ল আর প্রাণোবন্ত। শিশুদের জন্য শিক্ষামূলক নাটকগুলো উপভোগে বিপূলসংখ্যক শিশুরা এমনকি অভিভাবকরাও কখনো বা সুর মিলিয়ে গান গেয়ে উঠছে পুতুলের সঙ্গে। আবার জোট বেধে পুতুলের নানা প্রশ্নের উত্তরও দেয় শিশুরা ।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাসসকে এই উৎসব সম্পর্কে বলেন, বাঙালি সংস্কৃতির অত্যন্ত পুরণো শিল্প হচ্ছে পুতুল নাট্য। একাডেমির পুতুল নাট্য দল এ উৎসবে যোগ দিয়েছে। সারাদেশের পুতুল নাট্য দলগুলোর নাটক দর্শকদের মাঝে তুলে ধরার জন্যেই এই উৎসবের আয়োজন। একাডেমির পক্ষ থেকে পুতুল নাট্য নিয়ে ব্যাপক কাজ করা হচ্ছে।

তিনি বলেন, এবারের উৎসবে শিশু ও অভিবাবকদের ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। আসন না পেয়ে অনেক দর্শক দাঁড়িয়েও নাটক উপভোগ করছেন। এতে করে মনে হচ্ছে এই শিল্প নতুনভাবে ফিরে আসছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ