শিশু একাডেমির ৯ম বইমেলা শুরু ২১ মার্চ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০১৯, ১৫:০৩

বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত ‘নবম শিশু একাডেমি বইমেলা’ শুরু হবে ২১ মার্চ । মেলা চলবে ২৬ মার্চ পর্যন্ত।

ঢাকায় শিশু একাডেমির উন্মুক্ত স্থানে স্থাপিত মেলাঙ্গণে দেশের ৭০টি প্রকাশনা সংস্থা এবার অংশ নিচ্ছে। এবারের মেলার মূল প্রতিপাদ্য বিষয় নির্বাচন করা হয়েছে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙ্গিন’। ছয় দিনব্যাপী মেলা আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন জাতীয় শিশু দিবস উপলক্ষে এই মেলার আয়োজন করা হচ্ছে। ২০১১ সাল থেকে শিশু একাডেমি এই মেলার আয়োজন করে আসছে।

বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন আজ বাসসকে এ সব তথ্য জানান।

তিনি জানান, ২১ মার্চ বৃহস্পতিবার বিকেল পাঁচটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন্নাহার। সভাপতিত্ব করবেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন। স্বাগত বক্তব্য রাখবেন শিশু একাডেমির পরিচালক শিশুসাহিত্যিক আনজীর লিটন।

এবারের মেলায় স্টল থাকছে ৭০টি প্রকাশনা সংস্থার। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, কবি নজরুল ইনস্টিটিউট, ইসলামিক ফাউন্ডেশন, ছোটদের বই, দ্যা পপ-অপ ফ্যাক্টরী, শিশুবেলা, বইপত্র প্রকাশন, শিশু কানন, আদিগন্ত প্রকাশনী, বাডস, চিলড্রেন্স পাবলিকেশন্স, জিনিয়াস, দি রয়েল পাবলিকেশন্স, জাতীয় গ্রন্থ কেন্দ্র, পুথিনিলয়, বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, প্রিয় প্রকাশ, সপ্তবর্ণ, বাবুই, বাঙালি, সি আর আই, উষার দুয়ার, সিটি পাবলিকেশন্স, ফ্রেন্ডস বুক কর্ণার, সপ্তডিঙ্গা, মা ও শিশু, য়ারোয়া বুক কর্ণার, অ্যাডর্ন, ডাক, শিশু গ্রন্থকুটির, আরো প্রকাশন, কথা প্রকাশন, ভাষাচিত্র, সৃজনী, তা¤্রলিপি, জার্নিম্যান বুকস, মওলা ব্রাদার্স, অক্ষরবৃত্ত, চন্দ্রাবতী একাডেমি, বর্ণ বই, বেহুলাবাংলা, শিরিন পাবলিকেশন্স, শাহজী প্রকাশনী, অভ্র প্রকাশ, বিজয় ডিজিটাল, ইকরিমিকরি, অলিন্দ্য প্রকাশ, ময়ূরপঙ্খী, ঝিঙ্গেফুল,আগামী প্রকাশনী, বিশ্বসাহিত্য ভবন, সময় প্রকাশন, অনার্স পাবলিকেশন্স, বাতিঘর, মুক্তধারা, সাহিত্য প্রকাশ, পঙ্খিরাজ, যুক্ত প্রকাশন, অয়ন প্রকাশন, সাম্প্রতিক প্রকাশনী, প্রথমা প্রকাশন, পাঞ্জেরী, আলোঘর, নন্দিতা প্রকাশ ও জনতা প্রকাশ।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১১ থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। ২৫ ভাগ কমিশনে মেলায় বই বিক্রি হবে। মেলায় শিশুদের বইয়ের ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। তবে সকল প্রকাশনীর সব ধরনের বই মেলায় পাওয়া যাবে বলে একাডেমি থেকে বাসসকে জানান হয়।

মেলা উপলক্ষে প্রতিদিন মেলামঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে থাকবে শিশু-কিশোরদের পরিবেশনায় গান, নৃত্য, আবৃত্তি, নাট্যাংশ, বই থেকে পাঠ, আলোচনা। প্রতিদিন সন্ধ্যায় মেলায় ছয় দিনে ৬টি শিশু বিষয়ক চলচ্চিত্র প্রর্দশন করা হবে। অনুষ্ঠানগুলোতে শিশুকিশোর ছাড়াও দেশের খ্যাতিমান লেখক, শিল্পী ও গবেষকরা অংশ নেবেন।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food