শিল্পকলা একাডেমির গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০১৯, ১৫:৪৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর রচিত বই নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করা হয়েছে।

বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন লেখক ও গবেষকদের লেখা ৩ শতাধিক বই সংগ্রহ করা হয়েছে এ কর্নারে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের নিচতলায় এই কর্নারের যাত্রা শুরু হলো।

কর্নারটি উদ্বোধন করে শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও নাট্যজন লিয়াকত আলী লাকী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু খুব সাধারণ জীবনযাপন করতেন। তাঁর সময় কেটেছে সাধারণ মানুষের সঙ্গে। সংগ্রাম, আন্দোলন, দেশ স্বাধীন করার জন্য তৃণমূল বাঙালিদের ২৪ বছর ঐক্যবদ্ধ করে স্বাধীনতার ঘোষণা দেন। তাঁর ডাকে সাড়া দিয়ে সাড়ে সাত কোটি বাঙালি মুক্তিযুদ্ধে অবতীর্ণ হয়ে নয় মাসের জনযুদ্ধে জয়ী হয়ে স্বাধীনতা অর্জন করেন।

তিনি ছাত্র-ছাত্রীসহ শিশুদের জাতির পিতার জীবন ও তাঁর সংগ্রামের ইতিহাস পাঠ করার আহবান জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম কি না সন্দেহ। তিনি জীবন দিয়ে প্রমাণ করে গেছেন যে, তিনি বিশ্বে কত বড় নেতা ছিলেন।

তিনি বলেন, এ পর্যন্ত বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন লেখকের ১২০০ শত বইয়ের তালিকা আমরা সংগ্রহ করেছি। তিন শতাধিক বই নিয়ে এই কর্ণার উদ্বোধন করা হলো। একাডেমির পক্ষ থেকে ১২শত বইয়ের সবগুলোই সংগ্রহ করে এই কর্নারে রাখা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধুর ১০০তম জন্মদিন জাতীয় শিশুদিবস উপলক্ষে গতকাল একাডেমিতে আয়োজিত অনুষ্ঠামালার কর্মসূচি হিসেবে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করা হয়। এতে শিল্পকলা একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের দুই শতাতিক ছাত্র-ছাত্রী অংশ নেন।

কর্নার উদ্বোধনীর পর রাজধানীর বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ, গান, আবৃত্তি পরিবেশনায় অংশ নেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food