প্রধানমন্ত্রীকে নিবেদিত

কবিতা পাঠ করে শ্রোতাদের মুগ্ধ করলেন দৃষ্টি প্রতিবন্ধীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৩ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা ‘পিস অ্যান্ড হারমোনি’ গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করে দৃষ্টি প্রতিবন্ধীরা দর্শক-শ্রোতাদের মুগ্ধ করলেন। তারা কবিতা নিয়ে লেখক ও কবিদের সাথে মতবিনিময় করে নিজেদের অভিমত ব্যক্ত করেন। তাদেরকে এ সুযোগটি করে দেন ব্লাইন্ড এ্যাডুকেশন এন্ড রিহেবিলিট্যাশন ডেভেলপমেন্ট অরগানাইজেশন (বার্ডো)।

সম্প্রতি বার্ডো তাঁদের মিরপুর কার্যালয় মিলনায়তনে ‘পিস অ্যান্ড হারমোনি’ গ্রন্থ থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের কবিতা পাঠ এবং কবি ও লেখকদের মতবিনিময় সভার আয়োজন করেন। এ অনুষ্ঠানে দশজন দৃষ্টি প্রতিবন্ধী ‘পিস অ্যান্ড হারমোনি’ বই থেকে কবিতা পাঠ করেন। এ সময় শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র ও শিক্ষক উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বার্ডোর নির্বাহী পরিচালক সাইদুল হক।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির ভাষণে সাবেক সংসদ সদস্য ও কবি কাজী রোজী বলেন, বাঙালি জাতি ও বাংলাদেশকে বিশ্বের মাঝে আত্মমর্যাদার আসনে অধিষ্ঠিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নকে বাস্তবায়ন করছেন। ’৭৫ এর শোককে শক্তিতে রূপান্তর করে অজস্র মৃত্যুবাণ উপেক্ষা করে তিনি অবিচলভাবে মাতৃভূমির জন্য কাজ করে যাচ্ছেন।

বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম বলেন, সবাইকে নিয়ে কবিতা হয়না; কবিতা হয়ে উঠার বিষয়। কবিতার বিষয় হওয়া মানে মানুষের মণিকোঠায় অমর হয়ে থাকবেন। শেখ হাসিনা আমার ছাত্রী হলেও তিনি যে কবিতার বিষয় হয়ে উঠেছেন এ জন্য আমি শিক্ষক হিসেবে গর্বিত। শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে তাঁকে নিবেদিত এ গ্রন্থে সন্নিবেশিত ৭১টি কবিতায় দেশের বরেণ্য ৭১ জন কবি হৃদয়ের অর্ঘ্য দিয়ে সে শোক কিছুক্ষণের জন্য হলেও ঢেকে দেয়ার চেষ্টা করেছেন। দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়ে এ মহতী উদ্যোগকে তিনি অভিনন্দন জানান।

অন্যান্যের মধ্যে দৃষ্টি প্রতিবন্ধীদের সাথে মতবিনিময় পর্বে আলোচনায় আরও অংশ নেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট’-এর চেয়ারম্যান ড. আবুল আজাদ, কবি আসলাম সানী, বইটির ইংরেজি ও বাংলার সংকলন এবং অনুবাদক কবি আনিস মুহম্মদ, নারীনেত্রী ফারহানা হাকিম, আকলিমা জাহান, মুক্তিযোদ্ধা শাহেদা বেগম ও আখলিমা জাহান, তানভির হোসেন প্রবাল, টিভি ব্যক্তিত্ব আলিশা প্রধান প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা শাহেদা বেগম বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বিশ্বনেত্রী শেখ হাসিনা সমকালীন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাষ্ট্রনায়ক। মানবতার জননী, চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ, শান্তির অগ্রদূত ইত্যাদি নানা অভিধায় তিনি আজ অভিষিক্ত। কবিতাসমূহের নিপুণ ইংরেজি অনুবাদে তাঁর জীবন ও কর্মের যে কাব্যিক বয়ান উঠে এসেছে তা দেশ ও বিদেশের কাব্যপ্রেমিক মানুষের কাছে তাঁকে অমর করে রাখবে বলে আমার বিশ্বাস।

বার্ডো’র নির্বাহী পরিচালক সাইদুল হক বলেন, দেশে প্রায় ১০ লক্ষাধিক দৃষ্টি প্রতিবন্ধী মানুষ রয়েছেন। কেউ জন্মগত, কেউ অসুখে আক্রান্ত হয়ে, কেউ দুর্ঘটনার শিকার হয়ে দৃষ্টিশক্তি হারিয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী মানুষদের পৃথিবীর বিখ্যাত উপন্যাস, কবিতা, গল্প, প্রবন্ধ ইত্যাদি পড়ে রসাস্বদনের সুযোগ খুবই কম। এমনকি এই দৃষ্টি প্রতিবন্ধী মানুষেরা অধিকাংশই বই পড়ার আনন্দ থেকে বঞ্চিত। এ উদ্যোগ নিঃসন্দেহে ঐতিহাসিক। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ
well-food