গানের আসর ‘সুরের ছোঁয়া’য় মুগ্ধ শ্রোতারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০১৯, ১৪:৪৬

শীতের রাতে সংগীত জগতের নানা ঘরানার গানের মূর্ছনায় এক অসাধারণ সংগীত সন্ধ্যায় মুগ্ধ হলো কয়েকশত শ্রোতা। কন্ঠ সংগীতের সুরের আবহের সঙ্গে ছিল নৃত্য পরিবেশনা।

‘সুরের ছোঁয়া ’ শীর্ষক এ সংগীত সন্ধ্যা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে কাল রাতে অনুষ্ঠিত হয়। শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানের আয়োজন করে।

একাডেমির নিজস্ব কন্ঠশিল্পী ও যন্ত্রশিল্পীদের অংশগ্রহণে সঙ্গীত সন্ধ্যায় ২০টি গান ও দুটি নৃত্য পরিবেশনায় বিভিন্ন শিল্পীরা অংশ নেন।

এতে পরিবেশন করা হয়, দলীয় সংগীত, রবীন্দ্র সংগীত, আধুনিক সংগীত, লালন সংগীতসহ ২০টি গান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায়, একাডেমির সচিব ও প্রযোজনা বিভাগের পরিচালক ড. কাজী আসাদুজ্জামান এর তত্ত্বাবধানে এবং ইবনে রাজন’এর সমন্বয়ে ‘সুরের মুর্ছনা’র আয়োজন করা হয়।

বাংলা গানের কালজয়ী ‘ও আলোর পথযাত্রী..’ এবং ‘সোনায় বান্ধাইয়া নাও..’ গান দুটি দলীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় পরিবেশনা ।

এর পর শিল্পী মোহনা দাস পরিবেশন করেন রবীন্দ্র সংগীত ‘এতটুকু ছোঁয়া লাগে..’ এবং ‘তোমার খোলা হাওয়া..’ এবং ‘আজও মধুরও বাঁশি বাজে..’ ও ‘নয়ন শরশী কেন’ নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী হিমাদ্রী রায়। শারমিন আক্তার ‘এমনি বরষা ছিল সেদিন..’ ও ‘হৃদয় কাদা মাটি কোন মুর্তি নয়..’ পরিবেশন করেন। 

শিল্পী আবিদা রহমান সেতু পরিবেশন করেন ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ এবং ‘বন্ধু রঙ্গিলা রঙ্গিলা..’। ‘তখন তোমার একুশ বছর..’ এবং ‘বলছি তোমার কানে..’ পরিবেশন করেন শিল্পী সুচিত্রা রানী সুত্রধর। ‘কারো রবেনা এ ধন..’ এবং ‘তোমার দিলকি দয়া..’ পরিবেশন করেন শিল্পী রোকসানা আক্তার রুপসা। ‘ও যার নাম শুনিলে আগুন জ¦লে..’ এবং ‘ওরে তুই আমারে করলি পাগল..’ গেয়ে শোনান শিল্পী সরদার হীরক রাজা। ‘জীবনের এতগুলো দিন..’ এবং ‘ও ডাক্তার..’ গান পরিবেশন করেন শিল্পী আব্দুল্লাহেল-রাফি তালুকদার। ‘বাবা বলে ছেলে নাম করবে..’ এবং ‘আমায় ডেকোনা..’ গান দু’টি পরিবেশন করেন শিল্পী মো. সোহানুর রহমান।

এ ছাড়া ‘বুকের ভিতর আকাশ নিয়ে..’ এবং ‘মঙ্গল হোক এই শতকে..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্যদল।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ