আজকের শিরোনাম :

বেঙ্গলে ‘বধ্যভূমিতে একদিন’ প্রামাণ্য চিত্র প্রদর্শন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২১, ১৩:২৫

স্বাধীনতার ৫০ বছর উদযাপনের অংশ হিসেবে গতকাল শুক্রবার ঢাকার বেঙ্গল শিল্পালয়ে দেখানো হয়েছে কাওসার চৌধুরী নির্মিত সরকারি অনুদানপ্রাপ্ত প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’। এর আগের দিন বৃহস্পতিবার একই মিলনায়তনে দেখানো হয় প্রখ্যাত শিল্পী শহিদ কবিরের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘প্রান্তিকতার রূপকার’।

বেঙ্গল শিল্পালয় থেকে জানানো হয়েছে, মূলত স্বাধীনতার ৫০ বছর উদযাপনের অংশ হিসেবে দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শনের আয়োজন করা হয়। এর মধ্যে শিল্পী শহিদ কবিরের শৈল্পিক ভাবনা, দেশের শিল্পাঙ্গনের প্রতি তার দায়বদ্ধতা এবং কাজের সামগ্রিকতা ফুটে উঠেছে ‘প্রান্তিকতার রূপকার’ প্রামাণ্যচিত্রে। রাশেদ চৌধুরীর পরিচালনায় নির্মিত এই সিনেমার প্রযোজক বেঙ্গল ফাউন্ডেশন। আয়োজনে অতিথি হিসেবে ছিলেন শহিদ কবির, রাশেদ চৌধুরী এবং লেখক ও সাংবাদিক আশফাকুর রহমান।

 

অন্যদিকে কাওসার চৌধুরী নির্মিত ‘বধ্যভূমিতে একদিন’ প্রামাণ্যচিত্রে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী এবং তাদের রাজাকার-আলবদর-আলশামসদের হাতে সংঘটিত গণহত্যা, লুণ্ঠন, নির্যাতন-নিপীড়ন, যুদ্ধাপরাধ এবং তাদের মানবতাবিরোধী অপরাধ এই প্রামাণ্যচিত্রের মূল উপজীব্য। এই প্রামাণ্যচিত্রের প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। সূচনা বক্তব্য দেন প্রামাণ্যচিত্রটির নির্মাতা কাওসার চৌধুরী।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm