নড়াইলে ৩ দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুরু কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫২

জেলায় বর্ণাঢ্য আয়োজনে ৩ দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুরু হচ্ছে আগামীকাল বুধবার। 

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে আগামীকাল বুধবার বিকেল ৫টায় ৩ দিনব্যাপী ‘সুলতান উৎসব’-এর উদ্বোধন করবেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী। 

এদিন আর্টক্যাম্পের উদ্বোধন করবেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস। চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আব্দুস সবুর খান। 

সুলতান মঞ্চে সন্ধ্যার আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র নিজামউদ্দিন খান নিলু। এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের পরিচালক নাজমুল হাসান লিজার সভাপতিত্বে আলোচনা সভায় আলোচক হিসেবে থাকবেন প্রফেসর মুন্সী হাফিজুর রহমান। সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন নড়াইল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাহাঙ্গীর বিশ্বাস। আলোচক হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম। সভাপতিত্ব করবেন এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের পরিচালক মুন্সী আসাদুর রহমান।

উৎসবের সমাপনী দিন শুক্রবার সকাল ৯টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করবেন নড়াইলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন পিপিএম। এদিন বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ। প্রধান অতিথি হিসেবে থাকবেন জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস। আলোচক হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমাদ, সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, মুক্তিযুদ্ধ একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ। সন্ধ্যায় শিশুদের পুরষ্কার বিতরণী ও সমাজ সেবক মুন্সী ওয়ালিউর রহমান স্মৃতিপদক প্রদান করা হবে। প্রত্যেক দিন সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস জানান, শিল্পী সুলতানের জন্মদিন উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হচ্ছে ৩ দিনব্যাপী সুলতান উৎসব। শিল্পীর জন্মস্থান নড়াইলে উৎসব অনুষ্ঠিত হলেও এটি একটি জাতীয় পর্যায়ের উৎসব। 

সুলতান উৎসব’ বর্ণাঢ্য আয়োজনে সফল করতে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। প্রতিদিন সন্ধ্যায় শিল্পী সুলতানের জীবন ও শিল্পকর্ম নিয়ে আলোচনাসভার পাশাপশি রয়েছে লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান, যা চলবে গভীর রাত পর্যন্ত।

তিন দিনব্যাপী এ উৎসবে গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের ৫০টি স্টল বসেছে। এ উৎসবে পার্শ্ববর্তী যশোর, গোপালগঞ্জ, মাগুরা, খুলনা, ফরিদপুরসহ দূর-দূরান্তের দর্শনার্থীরা এসে থাকেন।

বরেণ্য শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরতলীর মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার, অসাম্প্রদায়িক এ শিল্পী যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলে তাকে শায়িত করা হয়। শিল্পী সুলতান স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা এবং বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ