বইমেলায় সুভাষ সিংহ রায়ের বই ‘বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িকতা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ১৮:১০

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, সাপ্তাহিক বাংলা বিচিত্রা ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল এবিনিউজ২৪.কম এর প্রধান সম্পাদক সুভাষ সিংহ রায়ের বই ‘বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িকতা’।

বইটি প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি থেকে।

মুসলিম লীগ থেকে আওয়ামী মুসলিম লীগ এবং পরে আওয়ামী লীগে রূপান্তরের মাধ্যমে বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা তথা অসাম্প্রদায়িক নীতি-আদর্শ ধারণের ইতিহাস অনুধাবন করা যায়। লেখক তাঁর লেখনীতে এই বিষয়টি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর এদেশে প্রত্যক্ষ ও পরোক্ষ সামরিক শাসন ছিল, সামরিক শাসকরা সাম্প্রদায়িক গোষ্ঠিকে লালন-পালন করেছে। তার নেতিবাচক অভিঘাত সমাজ-জীবনে এখনো রয়ে গেছে।  যে হীনম্মন্যতা আমাদের মানসিকতায় আশ্রয় এবং বিস্তার লাভ করেছিল, হঠাৎ করে তা থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়াও সম্ভবপর নয়। অসাম্প্রদায়িকতার জন্য বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামের ঘটনা ও স্মৃতি উপস্থাপন করাই এই গ্রন্থের অন্বিষ্ট।

বইটি সম্পর্কে লেখক সুভাষ সিংহ রায় বলেন, ‘‘বাঙালির অবিসাংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তা ও মননে বাঙালির মুক্তির চিন্তায় অসাম্প্রদায়িকতার যে বহি:প্রকাশ দেখতে পাই সেটাই আমি আমার লেখনী বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িকতা’ বইটিতে তুলে ধরার চেষ্টা করেছি। ’’

মেলায় এ বইটি বাংলা একাডেমির স্টলে পাওয়া যাচ্ছে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ