আজকের শিরোনাম :

মাজহার জীবনের অনুবাদে প্রকাশ হচ্ছে হাওয়ার্ড জিনের ‘এমা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৭

হাওয়ার্ড জিনের জীবনীভিত্তিক বিখ্যাত নাটক ‘এমা’। এর প্রধান চরিত্র এমা গোল্ডম্যান, যিনি বিংশ শতাব্দীর প্রথমার্ধে আমেরিকা ও ইউরোপে অ্যানার্কিস্ট রাজনৈতিক দর্শনের অন্যতম প্রচারক।

সেই নাটকটি বাংলায় অনুবাদ করেছেন মাজহার জীবন। এবারের বইমেলায় প্রকাশ করছে গ্রন্থিক প্রকাশন। প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান।

এমার জন্ম ১৮৬৯ সালে বর্তমান লিথুনিয়ায় হলেও পরিবারের সঙ্গে ১৮৮৫ সালে যুক্তরাষ্ট্রে চলে যান। শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের ওপর গুলিবর্ষণের ঘটনার পর তিনি অ্যানার্কিস্ট আন্দোলনে আকৃষ্ট হন। বন্ধুত্ব ও ভালবাসার সম্পর্ক গড়ে উঠে আরেক অ্যানার্কিস্ট আলেকজান্ডার বার্কম্যানের সঙ্গে।

‘রেড এমা’ ও ‘বিদ্রোহী নারী’ নামে খ্যাত এমা নারীমুক্তি, মুক্তচিন্তা, মুক্ত ভালোবাসা, বিবাহসম্পর্ক, হোমোসেক্সুয়ালিটি ইত্যাদি প্রসঙ্গ সামনে এনে আমূল পরিবর্তনবাদী রাজনীতি এবং নারীর স্বার্থ তুলে ধরেছেন। পুঁজিবাদ, সামরিকায়ন, কারাগার ব্যবস্থাপনা, মতপ্রকাশের স্বাধীনতা প্রভৃতি ইস্যুতে অ্যানার্কিস্ট আন্দোলনে জড়িত থাকায় জেল খাটতে হয়েছে কয়েকবার। শেষে আমেরিকা থেকে বহিষ্কার করে রাশিয়ায় পাঠিয়ে দেওয়া হয়। ৭০ বছর বয়সে কানাডায় তার মৃত্যু হয়।

অনুবাদক মাজহার জীবন জানান, হাওয়ার্ড জিন তার নাটকে এমা গোল্ডম্যানের বৈচিত্রময় জীবনের এক বড় অংশ তুলে এনেছেন সাহিত্যিক দক্ষতায়।

হাওয়ার্ড জিন (১৯২২-২০১০) আমেরিকান ইতিহাসবিদ, নাট্যকার, দার্শনিক ও সমাজচিন্তক। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। স্পেলম্যান কলেজ ও বোস্টন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। প্যারিস বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন। বই লিখেছেন ২০টির বেশি, যার মধ্যে অন্যতম ‘আ পিপলস হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস’।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ