আজকের শিরোনাম :

ইউটিউবারদের বব ডিলানকে চেনালেন বারাক ওবামা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২০, ১৩:০০

জমজ দুই ভাই টিম এবং ফ্রেড উইলিয়ামস, বয়স ২২ বছর। এইসময়ের আর সব মার্কিন তরুণের মতই সমসাময়িক গানে ডুবে থাকেন তারা। পুরনো আমলের গান নিয়ে জ্ঞান তাদের যৎসামান্যই। তবে সঙ্গীতের ঐতিহ্য সম্পর্কে নিজেরা জানতে এবং অন্যদের জানাতে, সঙ্গীতপ্রিয় এই দুই ভাই একটি ব্যতিক্রমী শো শুরু করেন ইউটিউবে। নিজেদের অপরিচিত কোন পুরনো গান প্রথমবারের মতো শুনে, তার প্রতিক্রিয়া জানান তারা এই শোতে।

কেবল গান নিয়েই নিজেদের মধ্যে আলাপ করে তারা এখন জনপ্রিয় ইউটিউবার। ইউটিউবে তাদের এই সঙ্গীত বিষয়ক শো, ‘ফার্স্ট টাইম হিয়ারিং’ তাদেরকে এরইমধ্যে ভাইরাল করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সম্প্রতি তাদের শোতে হঠাৎ করে হাজির হয়ে চমকে দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রিয় শিল্পী, লিভিং লিজেন্ড এবং ইতিহাসে গানের জন্য প্রথম ও একমাত্র নোবেল জয়ী বব ডিলানের গান নিয়ে কথা বলেন উইলিয়ামস ভাতৃদ্বয়ের সাথে।

সদ্য প্রকাশিত স্মৃতিকথা ‘দ্য প্রমিসড ল্যান্ডে’ নিজের পছন্দের কিছু গানের তালিকা দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট। তিনি জানান, এই গানগুলো তার জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব রেখেছে। এরই একটা হলো বব ডিলানের ১৯৬৪ সালের আ্যন্থেম, ‘দা টাইমস দে আর এ-চেঞ্জিং’।

নিজেদের শোতে, এই গানটি প্রথমবারের মত শুনছিলেন টিম এবং ফ্রেড। বব ডিলনের নাম শোনেননি, এ কথা স্বীকার করেই দুই ভাই বলছিলেন, গান শুনে তাদের মনে হচ্ছে, কেউ যেন তাদের গল্প শোনাচ্ছে। ক্যাম্পফায়ারের পাশে এই গান শুনতে দারুণ লাগবে। গানের কথার অর্থ যে খুব একটা বুঝতে পারছেন না, সেটাও জানিয়েছেন তারা। কেন বারাক ওবামার এই গানটা এত পছন্দ, তার উত্তর খুঁজতে গিয়ে তাদের মনে হয়েছে, এই গানে পরিবর্তনের কথা বলা হয়েছে। সেটাই হয়তো ওবামাকে এই গানের প্রতি আকৃষ্ট করেছে। ঠিক এই পর্যায়ে, দুই ভাইকে হতবাক করে দিয়ে শোতে যুক্ত হন স্বয়ং বারাক ওবামা। নিজেই উত্তর দেন, বব ডিলান কেন তার কাছে এত প্রিয়।

ওবামা তাদের বলেন, বহু বছর ধরেই আমি বব ডিলানের ভক্ত... রক মিউজিক, এবং পরবর্তীতে হিপহপ মিউজিকে সামাজিক চেতনা পাওয়া যায়, বব ডিলান তারই অংশ।

ওবামা জানান, আর সবার মতোই নারী কিংবা গাড়ি চালনা নিয়ে গান তার ভাল লাগে। তবে কারো গানে যদি আমেরিকা কিংবা গোটা বিশ্ব কেমন হওয়া উচিত সে সম্পর্কে কোন বার্তা শুনতে পান, তখন তিনি মনোযোগ দেন। আর বব ডিলানের গানে সেই বার্তা পাওয়া যায় বলেই মনে করেন তিনি।

নিজেদের পছন্দের গণ্ডি ছেড়ে, অন্যধরণের গান, নিজেদের ঐতিহ্যের গান নিয়ে এরকম শোয়ের আয়োজন করায়, দুই ভাইয়ের প্রশংসাও করেন ওবামা।


 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ