আজকের শিরোনাম :

চলে গেলেন সাহিত্যে নোবেলজয়ী ভি এস নাইপল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮, ১০:২৮

ঢাকা, ১২ আগস্ট, এবিনিউজ : সাহিত্যে নোবেলজয়ী লেখক ভি এস নাইপল আর নেই। ৮৫ বছর বয়সে লন্ডনে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

স্ত্রী নাদিরা নাইপল এক বিবৃতিতে বলেছেন, নাইপল যাদের ভালোবাসতেন, যাদের সঙ্গে পার করেছেন অসাধারণ উদ্যমী আর সৃষ্টিশীল এক জীবন, তাদের সান্নিধ্যেই তার শেষ সময়টা কেটেছে। 

নাইপলের জন্ম ১৯৩২ সালের ১৭ আগস্ট ত্রিনিদাদে এক ভারতীয় পরিবারে। অক্সফোর্ডে ইংরেজি সাহিত্যে পড়া নাইপল যুক্তরাজ্যে স্থায়ী হলেও ঘুরে বেড়িয়েছেন বিশ্বময়।

৩০টিরও বেশি বইয়ের লেখক নাইপল ১৯৭১ সালে বুকার প্রাইজ লাভ করেন এবং ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। স্যার ভিদিয়া নামে পরিচিত এই ঔপন্যাসিক ২০১৬ সালে ঢাকা লিট ফেস্টে যোগ দিতে ঢাকায় এসেছিলেন। তার জন্ম ১৯৩২ সালে ত্রিনিদাদে। ‘এ বেন্ড ইন দ্য রিভার’ ও ‘এ হাউস ফর মি. বিশ্বাস’ তার সর্বাধিক পঠিত বই।

২০১৬ সালে বাংলা একাডেমিতে আয়োজিত তিন দিনের ঢাকা লিট ফেস্টের উদ্বোধন করতে এসেছিলেন ভি এস নাইপল। ওই বছরের ১৭ নভেম্বরের উদ্বোধনী দিনে নাইপলের ওপর নির্মিত বিশেষ তথ্যচিত্র ‘দ্য স্ট্রেঞ্জ লাক অব নাইপল’ দেখানো হয়। উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যায় ‘দ্য রাইটার অ্যান্ড দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক আলোচনা সেশনে অংশ নেন তিনি। 

ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘এ বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারাইভাল’।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ