ভাওয়াইয়া সম্রাট আব্বাস উদ্দিনের জন্মদিন আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২০, ১৭:৪১ | আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ১৮:৩১

নানা আয়োজনে কুড়িগ্রামে পালিত হচ্ছে ভাওয়াইয়া সম্রাট আব্বাস উদ্দিনের ১১৯তম জন্মদিন। ভাওয়াইয়া সম্রাটের জন্মবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী আলোচনা সভা ও ভাওয়াইয়া গানের আয়োজন করেছে বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমি কুড়িগ্রাম।

কিংবদন্তি কণ্ঠশিল্পী আব্বাসউদ্দীন আহমদ ১৯০১ সালের ২৭শে অক্টোবর ততকালীন ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমার বলরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জাফর আলী আহমদ এবং মায়ের না বেগম লুৎফন নেসা। পেশায় তার পিতা ছিলেন একজন আইনজীবি।

তিনিই প্রথম ভাওয়াইয়া গানকে বিশ্ব দরবারে তুলে ধরেন। তার জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ও কি গাড়িয়াল ভাই, নদী না যাইও রে, বাউ কুমটা বাতাসে, ধিক ধিক মইষালরেসহ অসংখ্য গান। শুধু ভাওয়াইয়াই নয় ভাটিয়ালি, মারফতি, পল্লীগীতি, জারি, সারি, মুর্শিদি, বিচ্ছেদি, দেহতত্ত্ব, মর্সিয়া, পালাগানও গেয়েছেন আব্বাস উদ্দিন।

পল্লীগানের এই সম্রাট ১৯৫৯ সালের ৩০শে ডিসেম্বর অগণিত সঙ্গীতপ্রেমীদের শোকের সাগরে ভাসিয়ে চিরবিদায় নেন। মাত্র ৫৮ বছরের সঙ্গীত কেরিয়ারে শিল্পী আব্বাসউদ্দীন যে অবদান রেখে গেছেন, তা যুগ যুগ ধরে বাঙালি স্মরণে রাখবে।   এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ