আজকের শিরোনাম :

শুভ জন্মদিন অধ্যাপক খালেদ হোসাইন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২০, ১৭:১৮

মঙ্গলবার (২০ অক্টোবর) কবি, ছড়াকার, শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক ও সাহিত্যের অধ্যাপক খালেদ হোসাইনের জন্মদিন। পরিবার ও বন্ধুদের সঙ্গে বিশেষ এই দিনটি পালন করছেন তিনি।

১৯৬৪ সালের ২০ অক্টোবর নারায়ণগঞ্জের ফতুল্লার ফাজেলপুরে জন্ম খালিদ হোসাইনের। বাবা গোলজার হোসাইন ও মা সুফিয়া খাতুন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর করেন তিনি। এরপর একই বিভাগে শিক্ষকতা করতে করতে পিএইচডি সম্পন্ন করেন।

হাউমাউ, বৃষ্টি যদি আসে, লেজ, একা একা বানান শেখা, পায়রা উড়ে যায়, রঙগুলো সব থাক না ও সাগরের জলে আছে বড় বড় ঢেউ- এগুলো খালেদের লেখা শিশুতোষ ছড়ার বই। ২০১২ সালে তার ছড়াসমগ্র বের করেছে অনিন্দ্য প্রকাশ।

তার কবিতার বইয়ের মধ্যে আছে- পথ ঢুকে যায় বুকে, শিকার যাত্রার আয়োজন, জলছবির ক্যানভাস, পাতাদের সংসার, ইলা মিত্র ও অন্যান্য কবিতা, এ আমি অন্য কেউ এবং কাকে বলি অন্ধকার কাকে বলি আলো।

খালেদ হোসাইনের কবিতা সম্পর্কে বলা হয়, যে সময়ে বসবাস করেন সেই সময়ের চাপ ও তাপ, স্বস্তি ও সম্ভাবনা আলগোছে উঠে আসে তার লেখনীতে। ব্যক্তিমানুষ ও মানসের আলো ও আঁধার মিলেমিশে যে রহস্যময়তা, সেই ধরনের এক ঘোর তৈরি করে তার কবিতা। রবীন্দ্রভক্ত খালেদ হোসাইন সহজ সুন্দরের পূজারি। 

মীর মশাররফ হোসেন : জীবন ও পরিবেশ, আধুনিক বাংলা সাহিত্য প্রসঙ্গ, মীর মশাররফ হোসেনের জমিদার দর্পণ : বিষয় ও শৈলী— খালেদ হোসাইনের উল্লেখযোগ্য গবেষণা।

সাহিত্যের স্বীকৃতিস্বরূপ খালেদ হোসাইন পেয়েছেন আবুল হাসান স্মৃতি পুরস্কার, শ্রুতি সম্মাননা, জীবনানন্দ পুরস্কার ও দাগ সাহিত্য পুরস্কার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক বিভিন্ন কার্যক্রমের সঙ্গে যুক্ত খালেদ হোসাইন। অসংখ্য সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা তিনি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ