পুলিশের পদোন্নতি পরীক্ষার ফলাফল প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২০, ১৮:২৩

বাংলাদেশ পুলিশের অধস্তন কর্মকর্তা এবং কর্মচারীদের ২০২০ সালের বিভাগীয় পদোন্নতি বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে পুলিশ হেডকোয়ার্টার্স। বুধবার (৮ অক্টোবর) বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করা হয়।

এবার সব ইউনিটের পদোন্নতি পরীক্ষার্থীরা এই প্রথমবারের মতো সারা‌দে‌শে একই সময়ে, একই প্রশ্নে পরীক্ষা দিয়েছেন। এবারই প্রথম নৈব্যত্তিক প্রশ্ন পদ্ধতি চালু করা হয়েছে। এ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

উভয় পরীক্ষার ক্ষেত্রে পুলিশ হেডকোয়ার্টার্স পাঠানো ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতি ইউনিটে উপস্থিত থেকে পরীক্ষার মান নিয়ন্ত্রণে যথাযথ ভূমিকা রেখেছেন ও রাখবেন। পরীক্ষার উত্তরপত্র পুলিশ হেডকোয়ার্টার্সে বিশেষ নিরাপত্তার মাধ্যমে পাঠানো হয়েছে। মানুষ নয়, কম্পিউটারের মাধ্যমে উত্তরপত্র মূল্যায়ন করা হয়ে‌ছে।

লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে পুলিশের প্রশিক্ষণ কেন্দ্রসমূহে। স্বচ্ছতা, যোগ্যতা এবং মেধার যথাযথ মূল্যায়নের জন্য সর্বক্ষেত্রেই উপস্থিত থাকবেন পুলিশ হেড‌কোয়ার্টা‌র্স ও রেঞ্জ ডিআই‌জি কার্যাল‌য়ের  ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ন্যায্যতা ও সমমানের মূল্যায়ন নিশ্চিতের জন্য সবশেষে ইন্টারভিউ/ভাইবা গ্রহণ করা হবে কেন্দ্রীয়ভাবে। কেন্দ্রীয় ভাবে ফলাফলের তালিকা প্রস্তুত করে তা থেকে শূন্য পদ পূরণ করা হবে। এর ফলে মেধার মূল্যায়ন ও ন্যায় বিচারের পথ সুগম হবে। পদোন্নতিতে ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সঠিক ও যোগ্য ব্যক্তিকে পদোন্নতি দেয়া সম্ভব হবে।

গতানুগতিক পদ্ধতির বিপরীতে প্রযুক্তিনির্ভর আধুনিক এ পদোন্নতি প্রক্রিয়া প্রচলনের ফলে নাগরিক সেবায় বাংলাদেশ পুলিশের সদস্যরা অধিকতর মনোযোগের সাথে সেবা নিশ্চিত করতে কার্যকরী ভূমিকা রাখবে।

গত ২ অ‌ক্টোবর নতুন পদ্ধ‌তি‌তে সারাদে‌শে এক‌যো‌গে নৈর্ব্য‌ত্তিক পরীক্ষা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। এর ফলাফল গতকাল বুধবার (৭ অক্টোবর) বাংলাদেশ পু‌লি‌শের কে‌ন্দ্রিয় ও‌য়েব সাইট এবং ফেইসবুক পেই‌জে প্রকাশ করা হ‌য়ে‌ছে।

রাতে বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামছে আইভরি কোস্ট

ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বর দল বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামছে আইভরি কোস্ট। বেলজিয়ামের ব্রাসেলসে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার (০৯ অক্টোবর) রাত ১২ টা ৪৫ মিনিটে।

শেষ ৭ ম্যাচ টানা জয়ে দারুণ আত্মবিশ্বাসী বেলজিয়াম। প্রীতি ম্যাচকে সামনে রেখে বেলজিয়ামে অনুশীলন সেরেছে রবার্তো মার্তিনেজের দল। সামনে উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ড ও আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ আছে বেলজিয়ামের। আইভরি কোস্টের বিপক্ষে ম্যাচটাকে তাই তারই প্রস্তুতি হিসেবে দেখছে থিবু কর্তোয়ারা।

তবে ইনজুরির কারণে এ ম্যাচে খেলতে পারবেন দলের বড় দুই তারকা এডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইন। এর আগে ইতিহাসে একবারই মুখোমুখি হয়েছিল দুইদল। ২০১৪ সালে অনুষ্ঠিত হওয়া সে ম্যাচ ২-২ গোলে ড্র হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ