আজকের শিরোনাম :

‘বিশেষ’ হচ্ছে না ৪১তম বিসিএস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯, ২১:৩৭

৪১তম বিসিএস ‘বিশেষ’ হচ্ছে না বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তা। সরকারি কলেজে শিক্ষক নিয়োগে বিশেষ ৪১তম বিসিএস পরীক্ষার আয়োজনের কথা থাকলেও তা আর হচ্ছে না। ৪১তম সাধারণ বিসিএস পরীক্ষার মতো অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ওই কর্মকর্তারা।
 
জানা যায়, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করা হবে ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিভিন্ন ক্যাডারে চাহিদা পাওয়ায় এটি সাধারণ বিসিএস পরীক্ষার মতো আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে বলেও জানা গেছে।

সূত্র জানায়, বিসিএস পরীক্ষা আয়োজনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে চাহিদা দেওয়া হয়েছে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের। পিএসসির কর্মকর্তারা জানান, চলতি মাস শেষ হওয়ার আগেই বিসিএসে আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করবে কমিশন। যেখানে প্রশাসন ক্যাডারে ৩শ ২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন।

পিএসসির ওই কর্মকর্তা আরও জানান, শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের ২৫টি, সমবায় ক্যাডারের ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারের ১৮৯টি, বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি পদে নিয়োগ দেওয়ার সুপারিশ করা হবে। এছাড়া এই বিসিএস সাধারণ হলে এখান থেকে সাধারণ শিক্ষায় শিক্ষক নিয়োগ দেওয়া হবে ৮শ ৯২টি পদে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ