আজকের শিরোনাম :

ঈদের আগেই ৪০তম বিসিএসের ফল প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০১৯, ২১:৪০

ঈদের আগেই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। নাম প্রকাশ না করার শর্তে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি ফল প্রকাশের কাজ শেষ পর্যায়ে। ঈদুল আজহার আগে ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নিয়ে পিএসসিতে কাজ করা হচ্ছে।

এদিকে আরেকটি সূত্র জানায়, সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের প্রথম সপ্তাহে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি ফল প্রকাশ হতে পারে। এরইমধ্যে ওএমআর শিট মার্কিংয়ের কাজ শেষ হয়েছে। এখন চূড়ান্ত ফল প্রস্তুতের কাজ চলছে।

৪০তম বিসিএসে আবেদন করেছিল ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী, আর কেন্দ্রে অনুপস্থিত ছিলেন ৮৩ হাজার ৪৩৮ জন। এই পরীক্ষায় উপস্থিতির গড় হার ছিল ৭৯.৭০ শতাংশ। এর মধ্যে ঢাকায় ৭৭, রাজশাহীতে ৮২, চট্টগ্রামে ৭৯, খুলনা ও সিলেটে ৮১, বরিশালে ৭৯, রংপুরে ৮৪ ও ময়মনসিংহে সর্বোচ্চ ৮৫ শতাংশ প্রার্থী পরীক্ষা দিয়েছেন।

উল্লেখ্য, গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ