সমাজকর্মে ডিগ্রিপ্রাপ্তরা সংশ্লিষ্ট পদে নিয়োগে অগ্রাধিকার পাবেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২০, ১৯:১০

সমাজকল্যাণ ও সমাজকর্ম বিষয়ে ডিগ্রিপ্রাপ্তরা এখন থেকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও সমাজসেবা সংশ্লিষ্ট পদে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। গত মঙ্গলবার মন্ত্রী পরিষদ সচিবের দফতর থেকে এ সংক্রান্ত এক চিঠি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতারের কাছে পাঠানো হয়েছে।

 এর আগে গত ৩ নভেম্বর সমাজকর্ম-সমাজকল্যাণের শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে নিয়োগ দেয়ার আবেদন জানিয়ে একটি স্মারকপত্র মন্ত্রী পরিষদ সচিবের কাছে পাঠান অধ্যাপক তাহমিনা আখতার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আবুল হোসেন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো: নুরুল ইসলাম। মন্ত্রী পরিষদ সচিবের দফতর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে।সমাজকল্যাণ ও সমাজকর্ম থেকে ডিগ্রিপ্রাপ্তদের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও সমাজসেবা সংশ্লিষ্ট পদে নিয়োগ দেয়ার ক্ষেত্রে পেশাগত দিক বিবেচনায় অগ্রাধিকার দেয়ার বিষয়ে ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য বিভাগকে বিষয়টি অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

মন্ত্রী পরিষদ সচিবের চিঠি পাওয়ার পর সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এবং সমাজকর্মীদের পক্ষ থেকে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে আন্তরিক অভিনন্দন জানানো হয়েছে।

এ ব্যাপারে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার বলেন, এটি সমাজকল্যাণ-সমাজকর্মের পেশাগত উৎকর্ষ সাধন ও মর্যাদায় আসনে আসীন করতে নতুন মাইলফলক উন্মোচন করল। এখন থেকে আমাদের শিক্ষার্থীরা চাকরির ক্ষেত্রে পেশাগত কারণেই অগ্রাধিকার পাবে। এদিকে জানা যায়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের একটি সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে। এটি সম্পাদন হলে সমাজকল্যাণের ছাত্রছাত্রীরা সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সরকারি বিভিন্ন দফতরে ফিল্ড ওয়ার্কের মাধ্যমে বিষয়ভিত্তিক ও পেশাগত অনুশীলন করতে পারবে। পাশাপাশি উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য বৃত্তি পাবে।
 

এবিএন/মোস্তাকিম ফারুকী/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ