বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
logo
 

ডিএসইতে বাড়লেও লেনদেন কমেছে সিএসইতে

ডিএসইতে বাড়লেও লেনদেন কমেছে সিএসইতে

ঢাকা, ১৬ এপ্রিল, এবিনিউজ : টানা চার কার্যদিবসে অব্যাহত পতন শেষে সোমবার ঘুরে দাঁড়িয়েছে বাজার। তবে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে।

দিনের শুরু থেকে সূচকে মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ১১.০৬ পয়েন্ট। লেনদেন শেষে ডিএসইতে ৫১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১৫.৬৫ পয়েন্ট। কিন্তু দিনশেষে সিএসই’র সার্বিক লেনদেন কমেছে ৮ কোটি টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, দর কমেছে ১২০টির এবং দর অপরিবর্তিত ছিল ৫৫টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৩ কোটি ৪১ লাখ ৯২ হাজার ৭৭২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে টাকার অংকে ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৫ কোটি ৬২ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১২ কোটি ২৫ লাখ টাকা। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১০৩ কোটি ৩৬ লাখ টাকা।

লেনদেন শেষে অধিকাংশ কোম্পানির শেয়ার দর বাড়ায় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ১১.০৬ পয়েন্ট বেড়ে ৫৭৮৪.৬৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.০৬ ও ৩.১৫ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এদিন কোম্পানিটির ৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক, কোম্পানিটির ১৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে অ্যাডভেন্ট ফার্মা।

ডিএসইতে বাড়লেও লেনদেন কমেছে সিএসইতে

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- মার্কেন্টাইল ব্যাংক, লাফার্জ হোলসিম, ন্যাশনাল টি, সোনালী আঁশ, উসমানিয়া গ্লাস ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, দর কমেছে ৮৪টির এবং দর অপরিবর্তিত ছিল ২৮টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ১৫.৬৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো, কোম্পানিটির ৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত