শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫
logo
 

গরমে প্রাণ জুড়াতে ৩ শরবত (রেসিপি)

গরমে প্রাণ জুড়াতে ৩ শরবত (রেসিপি)

ঢাকা, ১৪ এপ্রিল, এবিনিউজ : শরবত পছন্দ করে না এমন কেউ আছে নাকি? বিশেষ করে গরমের মরশুমে শরবতই আমাদের ঠাণ্ডা রাখে৷ ভালো রাখে পেটও, সেই সঙ্গে ত্বকও আরাম পায়৷ তবে ঋতুভিত্তিক ফলের শরবতই কিন্তু সবথেকে বেশি উপকারি৷ চলুন একবার দেখে নিই তেমন ৩ শরবত যা আরাম দেবে আপনাকে৷

১) দই ও আমের শরবত

উপকরণ: কাঁচা বা পাকা আম ৪টা, টক দই ১৫০ গ্রাম, কাঁচা মরিচ ৮-১০টা, গোল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনেপাতা, চিনি, বিটলবন, বরফ কুচি।

পদ্ধতি: আমের আঁটি ছাড়িয়ে এর সঙ্গে দই, ধনেপাতা, বরফ কুচি আন্দাজ মত চিনি ও বিটলবন মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি আপনার শরবত। পরিবেশনের সময় কয়েক কুচি আম উপরে ছড়িয়ে দিলে তো কথাই নেই!

২) তরমুজের শরবত

উপকরণ: তরমুজ ২০০ গ্রাম, আদা ৫ গ্রাম, লেবুর রস ৫ মিলিগ্রাম, লবণ-চিনি স্বাদ অনুযায়ী, পানি ১০০ মিলিগ্রাম।

পদ্ধতি: তরমুজ কেটে খোসা ফেলে টুকরো করে নিন। তারপর তরমুজের বীজ বের করে নিন। লেবুর রস বের করে রাখুন এবং আদা বেটে রাখুন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। ৩০ মিনিট ফ্রিজে রেখে এবার পরিবেশন করুন। উপরে বরফও দিতে পারেন চাহিদা মতো৷

৩) বেলের শরবত

উপকরণ: বেল ১টা, দুধ হাফ কাপ, পানি ৪ কাপ, চিনি পরিমাণ মতো, বরফ কুচি।

পদ্ধতি: আগের দিন অথবা ১২ ঘন্টা আগে অল্প পানিতে বেল ভিজিয়ে রাখতে হবে। এর আঠা ও বীজ ফেলে ভালভাবে চটকে ছেঁকে নিতে হবে। এরপর বেলের রসের সঙ্গে পানি মিশিয়ে তাতে চিনি ও দুধ মেশান। প্রয়োজন মতো বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত