শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫
logo
 
  • হোম
  • সারাদেশ
  • বান্দরবানে পাহাড়িদের প্রাণের উৎসব সাংগ্রাই ও বৈশাবি শুরু

বান্দরবানে পাহাড়িদের প্রাণের উৎসব সাংগ্রাই ও বৈশাবি শুরু

বান্দরবানে পাহাড়িদের প্রাণের উৎসব সাংগ্রাই ও বৈশাবি শুরু

বান্দরবান, ১৩ এপ্রিল, এবিনিউজ: বান্দরবানে বর্ণাঢ্য র‌্যালীর মধ্যদিয়ে শুরু হয়েছে ৪দিন ব্যাপী পাহাড়ী সম্প্রদায় মারমাদের প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই (বৈশাবি)। এ উপলক্ষ্যে আজ শুক্রবার সকালে উৎসব উদযাপন পরিষদের আয়োজনে স্থানীয় রাজার মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণাঢ্য র‌্যালীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রানালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।বান্দরবানে পাহাড়িদের প্রাণের উৎসব সাংগ্রাই ও বৈশাবি শুরু

র‌্যালীতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। এই সময় বান্দরবানে বসবাসরত ১১টি পাহাড়ী স¤প্রদায়ের নারী-পুরুষরা নিজস্ব বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক পরিচ্ছদ নিয়ে র‌্যালীতে অংশগ্রহণ করে। র‌্যালীটি শহরের প্রধান সড়ক পদক্ষীণ করে রাজার মাঠে এসে শেষ হয়।

পরে সেখানে বয়স্ক পুজার আয়োজন করা হয়। মুলত নতুন বছরকে বরণ এবং পুরাতন বছর বিদায়কে ঘিরে পার্বত্য এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র জাতি স্বত্বা সমুহ নিজস্ব সামাজিক ঐতিহ্য নিয়ে সমন্বিতভাবে সাংগ্রাই উৎসব পালন করে থাকে।

সকল পাপাচার ও গ্লানী ধুয়ে মুছে নিতে তরুণ-তরুণীরা একে অপরের গায়ে পানি ছিটানোর মাধ্যমে পুরাতন বছরের সব গ্লানী, দুঃখ,বেদনা ধুয়ে মুছে নতুন বছর যাতে সুন্দর এবং স্বাচ্ছন্দময় হয় সে জন্যই এসব প্রয়াস।

আগামী ১৬ এপ্রিল পানি খেলা, নানা ধরনের খেলা-ধুলা প্রতিযোগিতা, তৈলাক্ত বাঁশ আরোহন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রার্থনার মাধ্যমে শেষ হবে সাংগ্রাই উৎসব।

এবিএন/মোহাম্মদ আব্দুর রহিম/জসিম/তোহা

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত