শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫
logo
 

সবার কাছে প্রিয় হতে চান...

সবার কাছে প্রিয় হতে চান...

ঢাকা, ১১ এপ্রিল, এবিনিউজ : সবাই আমাকে ভালো বলবে, আমাকে বিশ্বাস করবে, সবার ভরসার মানুষ হয়ে উঠতে কে না চায়? তবে এটাও সত্য যে একজীবনে আপনাকে সবাই ভালো বলবে না, ভালো চোখে দেখবে না। এটাই স্বাভাবিক। সবার কাছে একজন বিশ্বস্ত ও প্রিয় মানুষ হয়ে উঠতে যে যে অভ্যাস আপনাকে গড়ে তুলতে হবে-

পরচর্চা, পরনিন্দা করবেন না : আপনি এখন একজনকে কাছের মানুষ মনে করে তার কাছে সমানে অন্যের বদমান বলতে থাকলেন। ভাবুন তো, তার সঙ্গে কি চিরকাল আপনার সখ্য থাকবে? যখন সে আপনার শত্রু হবে সে কি সেই বদনামগুলো তাকে বলবে না? অবশ্যই বলবে। আরও নতুন কিছু নিজে যোগ করে তার কাছে আপনাকে হেয় করতে ছাড়বে না। তাই একজনের বদনাম অন্যজনকে বলা থেকে দূরে থাকুন।

ক্ষমা করতে শিখুন : ক্ষমা মানুষের মহৎ গুণগুলোর মধ্যে অন্যতম একটা গুণ। কারো ভুল ক্ষমা করে নিজের মধ্যে অদ্ভুত একটা শান্তি পাওয়া যায়। আপনি কি জানেন, ক্রোধ মানুষকে বিপথগামী করে! তাই, সর্বাজ্ঞে ক্রোধ পরিহার করে ক্ষমাশীল হয়ে উঠুন।

প্রশংসা করুন : নিজের ভালো কাজের প্রশংসা, অন্যের মুখে শোনার মধ্যে একটা অদ্ভুত আনন্দ আছে। সেই আনন্দটা অন্যকে উপভোগ করতে দিন। ভাবুন তো, আপনার একটু প্রশংসায় যদি অন্য কেউ খুশি হয় তা হলে, দোষ কী?

সৎ পরামর্শ দিন : কেউ আপনার কাছে কখন একটা পরামর্শ চায় বলুন তো? যখন, সে মনে করে যে, আপনার দেওয়া পরামর্শটা তার জন্য যথার্থ হবে। তাই, শত্রুও যদি পরামর্শ চায় তাকে সৎ পরামর্শ দিতে ভুলবেন না।

হেসে কথা বলুন : হাসা নাকি একটা ইবাদত। অন্যের সঙ্গে যখন কথা বলবেন তখন সুন্দর করে চোখে চোখ রেখে হেসে হেসে মিষ্টি ভাষায় কথা বলুন। এতে সে আপনার প্রতি আকৃষ্ট হবে। আপনার প্রতি তার ইতিবাচক ধারণা জন্মাবে।

কথা দিয়ে কথা রাখুন : খুব খুশি বা মন খারাপ থাকা অবস্থায় কাউকে কথা দেবেন না। এতে আপনি অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলবেন। কাউকে কথা দেওয়ার আগে ভাবুন এবং আবার ভাবুন। ভেবে কথা দিন। জীবনের বিনিময়ে হলেও কথা রক্ষার চেষ্টা করুন। দেখবেন সবার আস্থাশীল ব্যক্তিতে পরিণত হয়ে গেছেন।

সত্যবাদী হোন : জানেন তো, একটা মিথ্যাকে ঢাকতে হাজারটা মিথ্যাও বলতে হয়। মিথ্যাবাদীরা মিথ্যা বলতে বলতে এমন একটা পর্যায়ে চলে যায়। যখন তাকে বিশ্বাস করার মতো পৃথিবীতে একটা মানুষ ও পায় না। সত্য কঠিন। তার পরও সত্যের জয়। সত্যের সঙ্গে জীবন পরিচালনা করুন লোকে ভালো না বলুক অন্তত খারাপ বলার কথা চিন্তা করবে না।

এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত