বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
logo
 
  • হোম
  • রাজনীতি
  • উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশের জন্য একটি অনন্য অর্জন: আমু

উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশের জন্য একটি অনন্য অর্জন: আমু

উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশের জন্য একটি অনন্য অর্জন: আমু

ঢাকা, ২২ মার্চ, এবিনিউজ: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, স্বাধীনতার মাসে স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশের জন্য একটি অনন্য অর্জন।

তিনি আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয় চত্ত্বরে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে মন্ত্রণালয় আয়োজিত র‌্যালিপূর্ব এক সমাবেশে বক্তৃতাকালে এ কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, মার্চ মাস বাঙালি জাতির গৌরব ও অহংকারের মাস। এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মেছেন, এ মাসে বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন এবং এ মাসেই স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছিল। একই মাসে এলডিসি থেকে উত্তরণের ফলে বাঙালি জাতি গর্বিত ও অনুপ্রাণিত হয়েছে।

বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত থাকা সত্ত্বেও এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ সম্ভব হয়েছে বলেও শিল্পমন্ত্রী মন্তব্য করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বারবার হত্যা চেষ্টার পরও তাঁর মাধ্যমে এ ঐতিহাসিক অর্জন এসেছে। বাঙালি জাতিকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতেই মহান আল্লাহ তাঁকে (শেখ হাসিনা) বাঁচিয়ে রেখেছেন। তিনি এ অর্জনের জন্য আল্লাহর শোকরিয়া আদায় করেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সেক্টর কর্পোরেশনের প্রধানসহ মন্ত্রণালয় এবং এর আওতাধীন প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের মানদন্ড অনুযায়ী উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক ভঙ্গুরতা- এ তিনটি সূচকের মধ্যে যে কোনো দু’টিতে উন্নতির শর্ত পূরণ করতে হয়। বাংলাদেশ তিনটি সূচকেই ঈর্ষণীয় অগ্রগতি অর্জন করে স্বল্পোন্নত দেশ থেকে উন্ননশীল দেশের কাতারে সামিল হয়েছে।

এ ঐতিহাসিক অর্জনের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের দৃঢ়তা, দীর্ঘ মেয়াদী কার্যকর কর্মপরিকল্পনা বাস্তবায়ন, রপ্তানিমুখী ও জ্ঞানভিত্তিক শিল্পায়ন, লিঙ্গ সমতা, যোগাযোগ অবকাঠামো উন্নয়ন এবং মেগা পরিকল্পনা বাস্তবায়নে সক্ষমতা অবদান রেখেছে বলে তিনি উল্লেখ করেন।

পরে মন্ত্রী বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন। এতে শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন কর্পোরেশন ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা নানা রঙের পোশাক পরিধান করে ব্যানার, ফেস্টুনসহ সুসজ্জিত গাড়ি নিয়ে অংশগ্রহণ করে। এ শোভাযাত্রা রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজিত সমাবেশে মিলিত হয়।

এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত