বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৫
logo
feb18  
  • হোম
  • তথ্যপ্রযুক্তি
  • সন্ত্রাসী শনাক্তে ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার শুরু করেছে যুক্তরাজ্য পুলিশ

সন্ত্রাসী শনাক্তে ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার শুরু করেছে যুক্তরাজ্য পুলিশ

সন্ত্রাসী শনাক্তে ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার শুরু করেছে যুক্তরাজ্য পুলিশ

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, এবিনিউজ : সন্ত্রাসী শনাক্তকরণে ফিঙ্গারপ্রিন্ট রিডারের ব্যবহার শুরু করেছে যুক্তরাজ্যের পুলিশ। ঘটনাস্থলেই এ প্রযুক্তির মাধ্যমে এক মিনিটের মধ্যে সন্দেহভাজনকে শনাক্ত করা যাবে। এই প্রযুক্তিতে ছোট একটি স্ক্যানার পুলিশের স্মার্টফোনের সঙ্গে যুক্ত থাকবে, যা বায়োমেট্রিক সার্চ গেইটওয়ে’র মাধ্যমে পুলিশ এবং ইমিগ্রেশন ডেটাবেইজ থেকে ব্যক্তির তথ্য বের করবে। বর্তমানে এই প্রযুক্তি পরীক্ষায় হোম অফিসের সঙ্গে কাজ করছে যুক্তরাজ্যের ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ। সামনের কয়েক সপ্তাহের মধ্যে পুলিশকে এ ধরনের ২৫০টি স্ক্যানার দেওয়া হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট। হোম অফিসের দাবি বছর শেষে আরও অন্তত ২০টি নিরাপত্তা সংস্থা এই প্রযুক্তি ব্যবহার করবে।

নতুন এই স্ক্যানার নিয়ে চিফ ইনস্পেক্টর ইয়ান উইলিয়ামস বলেন, “প্রথমবারের মতো আমরা ওই ডেটাবেইজগুলো ব্যবহার করে রাস্তায় কারও ফিঙ্গারপ্রিন্ট নিয়ে তাদেরকে শনাক্ত করতে পারছি।” ‘আমরা কোনো ব্যক্তির ছবি পেতে পারি, আমরা পুরো পিএনসি (পুলিশ ন্যাশনাল কম্পিউটার) রেকর্ড পেতে পারি যা আমাদেরকে শনাক্তকরণে সহায়তা করে। যখনই আমরা কারও ফিঙ্গারপ্রিন্ট নিচ্ছি সেই মুহুর্ত থেকে এক মিনিটের মধ্যে পিএনসি চেক ও ছবির মাধ্যমে আমরা ফলাফল পাচ্ছি।’

উইলিয়ামস আরও বলেন, পুরো প্রক্রিয়াটি এত দ্রুত হচ্ছে যে কাউকে পুলিশ স্টেশন না নিয়ে রাস্তায়ই তাকে শনাক্ত করা সম্ভব। এই ডিভাইসের মাধ্যমে নেওয়া ফিঙ্গারপ্রিন্টগুলো কোনো ডেটাবেইজে মজুদ করা হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি। ইতোমধ্যেই এমন ডিভাইস ব্যবহার করে আসছে ‘আর্মড রেসপন্স ইউনিট’। ৩০০ ব্রিটিশ পাউন্ডের এই ডিভাইসগুলো দিয়ে তারা ১০ মিনিটে কোনো ব্যক্তিকে শনাক্ত করতে পারে।

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত