বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৫
logo
feb18  

নিমিষেই পিঠের ব্যথা দূর করার উপায়

নিমিষেই পিঠের ব্যথা দূর করার উপায়
মো. মুজিবুল হক শ্যামল, ১২ ফেব্রুয়ারি, এবিনিউজ : শীতের ঠাণ্ডা হাওয়া বইতে থাকলেও জীবনে অবধারিতভাবে আলস্যের আগমন। এর স্বাভাবিক ফল এক্সারসাইজে অনীহা। কিন্তু শীতকাল বলে তো ফিটনেসের সঙ্গে সমঝোতা করা যায় না। শীতেও তো ফিট আর সুস্থ থাকতে হবে। এছাড়া শীতকালে শরীরের ব্যথা জাতীয় সমস্যাসমূহ বেশি লক্ষ করা যায়। প্রয়োজন একটু মোটিভেশনের। শীতের বিশেষ ওয়ার্কআউট প্ল্যান। শীতে সর্দিকাশি, হাপানি বা হাড়ের ব্যথা, শরীরের বিভিন্ন পেশি অনেককিচুই আপনাকে ভোগাতে পারে। এর সমাধানও আছে এক্সারসাইজ। তাই ফিটনেস এক্সপার্টদের মতে শীত হল হাই ইনটেনসিটি এক্সারসাইজের সেরা সময়। এতে যেমন ফিটনেস লেভেল বাড়ে, তেমনই আবার শীতজনিত নানা শারীরিক সমস্যা থেকেও সহজে মুক্তি পাওয়া যায়। যারা ডেস্কে কাজ করেন বা সামনে ঝুঁকে কাজ করেন তাদের সাধারণত পিঠ দাঁড়ালে বা সোজা করতে গেলে ব্যথা শুরু বা অনুভব করেন তাদের জন্য ব্যায়ামটি উপকারে খুব আসবে।
 
ব্যায়ামের নাম : 
বেক স্টিস (চিৎ হয়ে শুয়ে হাঁটুদ্বয় ভাঁজ করে দু’হাতে বক্ষের ওপর এনে চাপ প্রয়োগ করা)
 
কিভাবে শুরু করবেন : 
প্রথমে চিৎ হয়ে শুতে হবে ছবির ন্যায়। এরপর হাঁটুদ্বয় ভাঁজ করে বক্ষের ওপর দু’হাতে ধরতে হবে ছবির ন্যায় ধরতে হবে এরপর আস্তে আস্তে হাতের সাহায্যে ভাঁজ করা অংশকে চাপ প্রয়োগ করতে হবে। এ সময় আপনার পিঠ, মাথা মেঝেতে সোজা অবস্থায় ও দু’হাঁটু ভাঁজ করা অবস্থায় আপনার বক্ষের ওপর স্পর্শ করে থাকবে ছবির ন্যায়। এভাবে আপনাকে ১–২ মিনিট অবস্থান করার পর পাদ্বয় সোজা করে শুয়ে থাকুন এবং পুনরায় আবার একইভাবে প্রথম থেকে শুরু করুন। প্রথম থেকে এভাবে কমপক্ষে ৭–৮ সেট করুন বা তার থেকে বেশি করতে পারেন। প্রথম অবস্থায় করতে গেলে সঠিকভাবে করতে পারবেন না বা সঠিকভাবে নাও হতে পারে তা বিচলিত হবার কিছু নাই। কয়েকবার করতে থাকুন দেখবেন অনায়েসে করতে পারবেন।
 
উপকারিতা : 
এই ব্যায়াম করলে হাঁপানির জন্য উপকারী, পাকস্থলী, যকৃত, প্লীহা বেশি কর্মক্ষম হয়, হজমশক্তি বাড়ে এবং যাদের পেটে গ্যাস বা গ্যাস্টিকের সমস্যা আছে তাদের উপকারে আসে।
 
এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত