সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ৭ ফাল্গুন ১৪২৫
logo
feb18  

ঘরে বসেই দূর করুন হাত ও পায়ের কালচে দাগ

ঘরে বসেই দূর করুন হাত ও পায়ের কালচে দাগ
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, এবিনিউজ : নিজেদের যত্নের কথা এলেই আমরা প্রায় প্রত্যেকেই শুধু মুখের ত্বকের যতœ নিয়ে থাকি। আমরা একটু খেয়াল করি না যে মুখ যতই সুন্দর করে সাজাই যদি হাত পা যদি কালচে দাগে ভরা থাকে তা হলে হাত ও পায়ের কারণে আমাদের সব সৌন্দর্য মাটি হয়ে যায়। তাই যখনই নিজের ত্বকের যত্ন নিবেন তখন একই সঙ্গে হাত ও পায়ের যত্ন নিয়ে নিলে অনেক ভালো করবেন। আর এটি আপনি করতে পারেন আপনার ঘরে বসেই। জেনে নিন কীভাবে ঘরে বসেই হাত ও পায়ের কালচে দাগ দূর করবেন-
 
হলুদ ও বেসনের ব্যবহার : হলুদ সেই প্রাচীনকাল থেকেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে আসছে এবং বেসন রূপচর্চায় খুবই পরিচিত একটি নাম। সমপরিমাণ বেসন ও হলুদগুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পর এতে লেবুর রস বা শসার রস পরিমাণমতো মিশিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে নিন।
 
এ পেস্টটি হাতে ও পায়ের ত্বকে ভালো করে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর আলতো ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন। সপ্তাহে একবার ব্যবহারেই পাবেন নরম কোমল উজ্জ্বল হাত ও পায়ের ত্বক।
 
লেবুর রসের ব্যবহার : লেবুর ব্লিচিং উপাদান হাত ও পায়ের ত্বকের কালচে ভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তুলতে সহায়তা করে খুবই সহজে
 
একটি বড় পাত্রে কুসুম গরম পানি নিয়ে এতে লেবুর রস চিপে দিন বেশ খানিকটা। এ পানিতে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এর পর চিপে নেয়া লেবুর খোসা দিয়েই আলতো করে ঘষে নিন হাত ও পায়ের ত্বক। দেখবেন সহজেই ত্বকের উজ্জ্বলতা ফিরে এসেছে।
 
এ ছাড়া লেবুর খণ্ড চিনিতে গড়িয়ে তা দিয়ে হাত ও পায়ের ত্বকে ম্যাসাজ করে নিলে ত্বকের উপরের মরা কোষ এবং কালচে দাগ দূর করতে পারবেন খুবই সহজে।
 
টকদই ও মধুর ব্যবহার : টকদই ত্বকের কালচে দাগ দূর করতে বিশেষভাবে সহায়ক এবং মধু ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে প্রাকৃতিক ভাবে ময়েসচারাইজ করে।
 
পরিমাণ মতো টকদই নিয়ে এতে টকদইয়ের অর্ধেক পরিমাণ মধু ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এ পেস্টটি হাত ও পায়ের ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহারেই ভালো ফলাফল পেয়ে যাবেন।
 
সতর্কতা
এ প্যাকগুলো রাতে ব্যবহার করলে বেশি ভালো ফল পাবেন। এবং যদি রাতে করতে না পারেন তা হলে যেদিন বাড়ি থেকে বাইরে বের হবেন না সেদিন করবেন।
 
কারণ লেবু ও হলুদের সঙ্গে যদি সূর্যের আলোর বিকিরণ হয় তা হলে আপনার ত্বক আরও কালো হয়ে যাবে।
এবিএন/সাদিক/জসিম/এসএ

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত