শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫
logo
 

চোখ সাজাতে করে নিন ‘স্মোকি আইজ’

চোখ সাজাতে করে নিন ‘স্মোকি আইজ’

ঢাকা, ১১ জানুয়ারি, এবিনিউজ : বর্তমান সময়ে চেহারার পাশাপাশি চোখের সৌন্দর্যও সমান গুরুত্বপূর্ণ। চোখ সাজানোর একটি পদ্ধতি হলো ‘স্মোকি আইজ’। এটি সবচেয়ে গ্ল্যামারাস এবং আকর্ষণীয়। এর বৈশিষ্ট্য হল যেকোনো ধরনের চোখের আকৃতি এবং গায়ের রঙে এমন স্মোকি-আইজ মানিয়ে যায়।

সাধারণত স্মোকি আইজের ক্ষেত্রে কালো, ধূসর এবং চারকোল রঙের আইশ্যাডো ব্যবহার করা হয়। শুরুতেই একটা কথা মনে রাখা দরকার, প্রতিটি শেডের মিশ্রণকে ব্যবহার করতে হবে, যে কোনও একটি শেড দিয়ে স্মোকি আইজের লুক আনা যাবে না। এ ক্ষেত্রে কোনও সুস্পষ্ট লাইন চোখের ওপরে বা নীচে টানা যাবে না। আইশ্যাডোর সঙ্গে কোলপেন্সিল এবং মাসকারা ব্যবহার করতে হবে।

চোখ সাজাতে করে নিন ‘স্মোকি আইজ’

সম্পূর্ণ ভাবে ‘স্মোকি আইজ লুক’ কী ভাবে আনা যাবে:

# চোখের ওপরে, অর্থাৎ পাতায় আই বেস অথবা ফাউন্ডেশন লাগিয়ে নিতে হবে। খুব ভালভাবে সেটিকে মেশাতে হবে। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, চোখের পাতাটি যেন তৈলাক্ত না হয়ে যায়।

# চোখের সম্পূর্ণ অংশটিতে মাঝারি টোনের আইশ্যাডো লাগাতে হবে।

# এ বার একটি চারকোল ব্ল্যাক বা স্ট্রং ব্ল্যাক আইশ্যাডোকে চোখের বাইরের কোণ থেকে আরম্ভ করে সম্পূর্ণ চোখের পাতায় মিলিয়ে দিতে হবে। চোখের বাইরের কোণটিতে বেশি পরিমাণে লাগিয়ে ক্রমশ শ্যাডোটিকে ভেতরের অংশে মেশাতে হবে এবং চোখের নীচের পাতায় বাইরের দিক পর্যন্ত একটি লাইন টেনে ক্রমাগত মেশাতে হবে ভেতরের দিকে।

# আইশ্যাডো লাগানো সম্পূর্ণ হয়ে গেলে কালো কোলপেন্সিলের একটি রেখা চোখের পাতা বরাবর টেনে দিতে হবে এবং ধীরে ধীরে মিশিয়ে নিতে হবে। কোলপেন্সিল চোখের ওপরের পাতায় এবং চোখের নীচের পাতায় ও কোলে লাগিয়ে মেশাতে হবে, তার সঙ্গে ক্রমশ মেসেজ করতে হবে।

# ঘন মাসকারা চোখের পাতায় লাগানো আবশ্যক।

বিভিন্ন ধরনের স্মোকি আইজ:

সাধারণত আমরা ‘স্মোকি আইজ’-এর মেকআপে কালো, ধূসর, চারকোল, ব্রাউন এই সব রঙের আইশ্যাডো ব্যবহার করে থাকি। কিন্তু এক্ষেত্রে বৈচিত্র আনার জন্য কালো এবং ধূসরের পরিবর্তে সবুজ ও বেগুনি এবং ব্রাউনের পরিবর্তে কালো অথবা চারকোল ব্যবহার করা যেতে পারে।

বিয়ের কনের জন্য স্মোকি আইজ:

কিছু দিন আগে পর্যন্ত বিয়ের কনে ভাবতেই পারত না বিয়ের সময় ‘স্মোকি আই লুক’ নিয়ে বিয়ের পিঁড়িতে বসবে, কিন্তু এখন বেশির ভাগ কনেই চাইছে এই লুক। অনেকেই মনে করেন বিয়ের সময় এই বিশেষ মেকআপটি অচল, কিন্তু ঠিক ভাবে মেকআপটি করলে খুবই অসাধারণ লাগে।

এ ক্ষেত্রে চোখের ভেতরের কোণের দিকে গোল্ড অথবা কপার এবং বাইরের দিকে কালো লাগিয়ে গোল্ডের সঙ্গে ঠিক ভাবে মিশিয়ে নিতে হবে। গোল্ড হাইলাইটার ব্যবহার করতে হবে। যদি মনে হয় স্মোকি লুক’টি একটু বেশি প্রকট দেখাচ্ছে, তবে সোনালী শ্যাডো বুলিয়ে নিলে খুব নরম দেখতে লাগবে। মাসকারা এবং কালো কোলপেন্সিল অবশ্যই ব্যবহার করতে হবে।

চোখ সাজাতে করে নিন ‘স্মোকি আইজ’

বিভিন্ন আকৃতির চোখে ‘স্মোকি লুক’ কী ভাবে করা হবে:

১) বড় আকৃতির চোখ: এই ধরনের চোখে সম্পূর্ণ চোখের পাতাটিতে কালো শ্যাডো কোনও সময় ব্যবহার করবেন না। গাঢ় ব্রাউন শ্যাডোর সঙ্গে কালো মিশিয়ে চোখের বাইরের কোণ থেকে মেশাতে থাকতে হবে এবং চোখের মধ্যবর্তী অংশে হালকা ভাবে শ্যাডো লাগাতে হবে। কোলপেন্সিলের সরু লাইন চোখের পাতায় টেনে দিয়ে হালকা ভাবে মিশিয়ে দিতে হবে।

২) হেভি লেডেড আইজ (মোটা চোখের পাতা) : এই ধরনের চোখে কালো শ্যাডো লাগাতে হবে শেষ পর্যন্ত। কালোর পরিবর্তে আপনি কালোর সঙ্গে ব্রাউন ব্যবহার করতে পারেন। দুটো রংকে এমন ভাবে মেশাতে হবে যেন রংটি গাঢ় হয়ে না যায়। মোটা করে কোলপেন্সিল এবং মাসকারা লাগিয়ে নিতে হবে।

৩) ছোট আকৃতির চোখ: প্রথমে কোলপেন্সিল দিয়ে একটি লাইন টেনে, সেটিকে মেসেজ করে দিতে হবে শেষ পর্যন্ত। এ বার এটিকে ব্রাউন আইশ্যাডোর সঙ্গে মিশিয়ে দিতে হবে। ঘন মাসকারা লাগাতে ভুলবেন না।

এবিএন/জনি/জসিম/জেডি

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত