শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫
logo
 

দেশে প্রতিমাসে ২৮ শিশুকে হত্যা ও ৪৯ শিশুকে ধর্ষণ

দেশে প্রতিমাসে ২৮ শিশুকে হত্যা ও ৪৯ শিশুকে ধর্ষণ

ঢাকা, ০৮ জানুয়ারি, এবিনিউজ : দেশে গড়ে প্রতিমাসে ২৮টি শিশু নিহত হয়েছে, আর প্রতিমাসে ধর্ষণের শিকার হয়েছে ৪৯টি শিশু। শিশু অধিকার ফোরামের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। আজ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য দেওয়া হয়। ‘বাংলাদেশ শিশু অধিকার পরিস্থিতি ২০১৭’ শীর্ষক ওই প্রতিবেদনে গত বছরের তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদন অনুযায়ী, সারা দেশে শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে মোট তিন হাজার ৮৪৫টি। এরমধ্যে এক হাজার ৭১০ টি শিশু অপমৃত্যুর শিকার হয়েছে। যৌন নির্যাতনের শিকার হয়েছে ৮৯৪টি শিশু। শিশু অধিকার ফোরাম বলছে, আগের বছরের তুলনায় শিশু অপমৃত্যুর ঘটনা ১৮ দশমিক ৬৭ ভাগ বেশি আর যৌন নির্যাতনের ঘটনা ৩০ দশমিক ৩২ ভাগ বেড়েছে।

গত বছর ১৮৮টি শিশু নিখোঁজ হয়েছে। যা তার আগের বছরের তুলনায় ৪১ ভাগ বেশি। নিখোঁজ হওয়া ৭৫টি শিশুকে হত্যা করা হয়েছে।

অপহরণ হওয়া ১৭৭টি শিশুর মধ্যে ৯৮ জনকে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী উদ্ধার করতে পেরেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা শহরে সর্বাধিক ৬৭টি শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপরই আছে গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলা। কারণ হিসেবে বলা হয়েছে, নগরকেন্দ্রিক ভাসমান মানুষের বসবাস ও কর্মজীবী বাবা মায়ের অবর্তমানে পারিবারিক সুরক্ষা না থাকায় এ ধরণের ঘটনা ঘটছে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, ‘২০১৭ সালে শিশু অধিকার পরিস্থিতি উদ্বেগজনক ।’ তিনি বলেন, ‘এই যে নির্যাতনটা হচ্ছে এর কারণ হচ্ছে সমাজে এক শ্রেণির লোক যারা এ নির্যাতনটা করছে তারা জানে যে নির্যাতন করে কোনো না কোনো সময় পার পেয়ে যাবে।’

জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থীর প্রচার ও প্রচারণার কাজে শিশুদের ব্যবহার বন্ধে নির্বাচন কমিশনকে কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

এবিএন/মমিন/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত