logo
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮
 

'ভারতে নেই কাশ্মীর! অরুণাচল নাকি চীনের অংশ'

'ভারতে নেই কাশ্মীর! অরুণাচল নাকি চীনের অংশ'

ঢাকা, ১৩ ডিসেম্বর, এবিনিউজ : ভারতীয় ভূখণ্ডে নেই কাশ্মীরের অস্তিত্ব। কাশ্মীর এবং অরুণাচল প্রদেশ ভারতের বাইরে। এই বিতর্কিত ঘটনায় কাঠগড়ায় উঠল কানাডার একটি মাল্টিন্যাশানাল সংস্থা। আমাজনেও দেদারে বিক্রি হচ্ছে বিকৃত মানচিত্রের গ্লোব।

অভিযোগ, কানাডার এই সংস্থাটি ভারতের মানচিত্র বিকৃত করে একটি গ্লোব তৈরি করেছে। সেই বিকৃত ম্যাপটিই দোকানে দেদারে বিক্রি হচ্ছে। ঘটনাটি ঘটেছে কানাডার কস্টকো স্টোরসে। ইতিমধ্যেই এই ঘটনাটি ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। গ্লোবটিতে অরুণাচল প্রদেশ এবং কাশ্মীর থাকলেও সেটি রয়েছে ভারতের বাইরে। এমনকি অরুণাচল প্রদেশকে চীনের অংশ হিসেবে দেখানো হয়েছে।

এই বিতর্কিত গ্লোবের ছবিটি ট্যুইট করে বিতর্ক উস্কে দিয়েছেন অনেকেই। কেউ কেউ এমন গ্লোব তৈরির জন্য চীনকে দায়ী করেছেন। এই ঘটনাটির বিরুদ্ধে কস্টকো ম্যানেজমেন্টে অভিযোগ দায়ের করা হয়েছে। কানাডায় যে সমস্ত ভারতীয়রা রয়েছেন তারা দাবি করেছেন, যত শীঘ্র সম্ভব রিটেলার শপ থেকে এই গ্লোবগুলো সরিয়ে নিতে হবে।

কস্টকো সংস্থাটি আমেরিকা, কানাডা, ব্রিটেন, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, অস্ট্রেলিয়া, স্পেন, আইসল্যান্ড এবং ফ্রান্সে ৭০০রও বেশি স্টোর রয়েছে। কলকাতা টুয়েন্টিফোর।

এবিএন/শংকর রায়/জসিম

প্রধান শিরোনাম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত